• বুধবার, ২৭ মার্চ ২০১৯, ১৩ চৈত্র ১৪২৪
ads
শ্রমিক বিক্ষোভের শান্তিপূর্ণ সমাধান চান জার্মান দূত

জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ

সংরক্ষিত ছবি

জাতীয়

শ্রমিক বিক্ষোভের শান্তিপূর্ণ সমাধান চান জার্মান দূত

  • কূটনৈতিক প্রতিবেদক
  • প্রকাশিত ১১ জানুয়ারি ২০১৯

পোশাক শ্রমিকদের চলমান বিক্ষোভের ‘শান্তিপূর্ণ ও ন্যায্য’ সমাধান চেয়েছেন ঢাকায় জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ। তিনি তৈরি পোশাক কারখানার মালিকদের ন্যায্য মজুরি দিতে অনুরোধ জানিয়ে টুইট করেছেন। গতকাল বৃহস্পতিবার তিনি এক টুইটে বলেন, আমি চলমান শ্রমিক সংঘাতের শান্তিপূর্ণ ও ন্যায্য সমাধানের পক্ষে আছি।

টুইটে জার্মান রাষ্ট্রদূত আরো বলেন, পুলিশ দিয়ে নয় বরং পোশাক খাতের মালিকরা পোশাককর্মীদের জন্য ন্যায্য বেতন কাঠামো এবং সুস্থ কর্ম-পরিবেশ নিশ্চিত করলেই অসন্তোষ মিটে যাওয়ার কথা। মার্কিন যুক্তরাষ্ট্রের পর বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম পোশাক আমদানিকারক দেশ জার্মানি। গত ২০১৭-১৮ অর্থবছরে জার্মানিতে বাংলাদেশের পোশাক রফতানির পরিমাণ ছিল ৫৫৮ কোটি ডলার, যা আগের অর্থবছরের চেয়ে ৯ শতাংশ বেশি।

আরেক টুইটে জার্মান দূত কারখানা মালিকদের উদ্দেশে বলেন, পোশাক খাতের কর্মীদের জন্য ঝুঁকি বীমার প্রচলন শুরু করতে হবে। এসব বিষয় নিয়ে সরকারের সঙ্গে লুকোচুরি করলে হবে না।

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার সাভার, গাজীপুর ও রাজধানীর বিভিন্ন এলাকায় গার্মেন্ট শ্রমিক ও পুলিশের সংঘর্ষে অন্তত ৩৫ জন আহত হয়েছেন। সরকার ঘোষিত ‘বৈষম্যমূলক মজুরি বোর্ড’ বাতিলের দাবিতে সাভারের আশুলিয়া, বাগড়া বাইপাস এবং গাজীপুরে ও মিরপুর এলাকায় টানা পঞ্চম দিনের মতো বিক্ষোভ করেছে গার্মেন্ট শ্রমিকরা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads