• শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৪
বৈশ্বিক সন্ত্রাস সূচকে উন্নতি বাংলাদেশের

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশের চার ধাপ উন্নতি

ছবি : ইন্টারনেট

জাতীয়

বৈশ্বিক সন্ত্রাস সূচকে উন্নতি বাংলাদেশের

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৩ জানুয়ারি ২০১৯

আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিসের (আইইপি) তৈরি বৈশ্বিক সন্ত্রাস সূচক (জিটিআই) অনুযায়ী বাংলাদেশে সন্ত্রাসী হামলা কমেছে এবং নিরাপত্তায় যথেষ্ট উন্নতি হয়েছে। ফলে জিটিআই’র হিসেবে ৫ দশমিক ৬৯৭ স্কোর লাভ করে চার ধাপ এগিয়ে ১৬৩ দেশের মধ্যে ২৫তম স্থান অর্জন করেছে বাংলাদেশ। আইইপি’র তথ্য অনুযায়ী, বাংলাদেশ গত বছর ৬ দশমিক ১৮১ পয়েন্ট পেয়ে ২১তম স্থানে ছিল। আইইপি’র সদর দফতর অস্ট্রেলিয়ার সিডনিতে।

প্রতিষ্ঠানটির এ বছর প্রকাশিত গবেষণা সূচক অনুযায়ী, এবার দক্ষিণ এশিয়ার চার দেশ- বাংলাদেশ, ভুটান, নেপাল ও শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলা কমেছে এবং তারা নিরাপত্তায় উন্নতি দেখিয়েছে।

জিটিআই প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে ফিলিপাইন ও মিয়ানমারে সন্ত্রাসের কারণে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে। মিয়ানমার ১০-এর মধ্যে ৫ দশমিক ৯১৬ পয়েন্ট পেয়ে গত বছরের তুলনায় ১৩ ধাপ পিছিয়ে তালিকায় ২৪তম অবস্থানে রয়েছে।

২০১৭ সালে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবচেয়ে মারাত্মক তিনটি সন্ত্রাসী সংগঠন ছিল আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা), নিউ পিপলস আর্মি ও আবু সায়াফ গ্রুপ। সবচেয়ে বেশি সন্ত্রাসে আক্রান্ত ১০ দেশের মধ্যে আছে আফগানিস্তান, পাকিস্তান ও ভারত। এ কারণে জিটিআই স্কোরে দক্ষিণ এশিয়ার অবনতি হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads