• শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

রাষ্ট্রপতি জিল্লুর রহমান

ছবি : সংগৃহীত

জাতীয়

সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

  • ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি
  • প্রকাশিত ২০ মার্চ ২০১৯

সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। রাজনৈতিক জীবনে নিজ জন্মস্থান কিশোরগঞ্জের ভৈরবকে তিনি করেছেন গৌরবোজ্জ্বল। রেখে গেছেন অসংখ্য স্মৃতি। নানা আয়োজনে শোক আর শ্রদ্ধাভরে দিবসটি পালন করছে ভৈরববাসী।

২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি হিসেবে শপথগ্রহণ করার পর ৮০ বছর বয়সেও তিনি দাপটের সঙ্গে দায়িত্ব পালন করেন। তিনি জীবনের বেশিরভাগ সময় রাজনীতিতেই ব্যয় করেছেন।

জিল্লুর রহমান ভৈরবপুর গ্রামে ১৯২৯ সালের মার্চ মাসে জন্মগ্রহণ করেন। তার বাবা মেহের আলী আইনজীবী ছিলেন। বাবার চাকরির সুবাদে তিনি ময়মনসিংহের মৃত্যুঞ্জয়ী বিদ্যানিকেতন থেকে প্রাথমিক শিক্ষালাভ করেন। পরে ভৈরব কেবি পাইলট স্কুল থেকে মাধ্যমিক শিক্ষা শেষ করে ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি লাভ করেন। তিনি একাধারে ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ১৯৯৬ সালের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী, সংসদ উপনেতাসহ বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। দেশ স্বাধীনের পর ভৈরব-কুলিয়ারচর থেকে ৬ বার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। সবশেষ ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে শপথগ্রহণ করেন। জিল্লুর রহমান তার দায়িত্ব পালন অবস্থায় ২০১৩ সালের ১০ মার্চ অসুস্থ হন। পরে মুমূর্ষু অবস্থায় তাকে সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ২০ মার্চ বিকালে মৃত্যুবরণ করেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads