• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
ads

জাতীয়

বিএড ছাড়াই কৃষিশিক্ষক নিয়োগ

  • প্রকাশিত ০৮ এপ্রিল ২০১৯

মাদরাসায় কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগের ক্ষেত্রে আর বিএড ডিগ্রি প্রয়োজন হবে না। এমনভাবেই মাদরাসার এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধন করা হয়েছে। ৩১ মার্চ এ সংক্রান্ত পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশ পেয়েও বিএড ডিগ্রি না থাকায় নিয়োগ নিয়ে দ্বিধায় ছিলেন কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে সুপারিশপ্রাপ্তরা। গত বছর জারি করা মাদরাসা এমপিও নীতিমালা এবং স্কুল-কলেজ, ব্যবসায়-ব্যবস্থাপনা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালার কয়েকটি বিষয় অসামঞ্জস্য ছিল। তাই মাদরাসার এমপিও নীতিমালা সংশোধনের উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়। সংশোধন শেষে তা পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, গত বছর প্রকাশিত মাদরাসার এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ পেতে, বিএডসহ কৃষি সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি পাস বা সম্মান ডিগ্রি অথবা বিএডসহ কৃষি ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকার কথা বলা হয়। কিন্তু গত বছর প্রকাশিত বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালায় কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগে কৃষি সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি পাস বা সম্মান ডিগ্রি অথবা কৃষি ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকার কথা বলা থাকলেও, বিএড ডিগ্রির কথা উল্লেখ করা হয়নি। বেসরকারি স্কুল ও মাদরাসার কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদের বেতন স্কেল একই। দুই পদের বেতনে গ্রেড ১০ হলেও নীতিমালায় যোগ্যতা ভিন্ন থাকায় বিভিন্ন মহলে প্রশ্ন ওঠে। এ বিষয়গুলো সংশোধনের উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা সংশোধনের বিষয়ে শিক্ষামন্ত্রীকে অবহিত করা হলে তিনি সম্মতি জানান। পরে কারিগরি ও মাদরাসা এমপিও নীতিমালাটি সংশোধন করা হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads