• রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৫
ads
বিএনপি নারী সাংসদ হচ্ছেন রুমিন ফারহানা

সংগৃহীত ছবি

জাতীয়

বিএনপি নারী সাংসদ হচ্ছেন রুমিন ফারহানা

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২০ মে ২০১৯

সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসনে বিএনপি থেকে নির্বাচিত হতে যাচ্ছেন দলটির আন্তর্জাতিক বিষয়ক সহসম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা। বিএনপি সংসদে তাদের পাঁচ নির্বাচিত সদস্যের বিপরীতে নারীদের জন্য সংরক্ষিত একটি আসন পেয়েছে।

প্রয়াত ভাষা সংগ্রামী অলি আহাদের মেয়ে রুমিন ফারহানা সোমবার নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, বিএনপির জন্য সংরক্ষিত নারী আসনটিতে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল সোমবার। ভোটের দিন ১৬ জুন। তার আগে ২১ মে মনোনয়নপত্র যাচাই এবং ২৮ মে তা প্রত্যাহারের দিন নির্ধারণ করে দেয়া হয়।

তবে, বিএনপির যেহেতু মাত্র একজন প্রার্থী মনোনয়ন নিয়েছে তাই প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হলেই রুমিন ফারহানাকে নির্বাচিত ঘোষণা করা হবে বলে ইসি কর্মকর্তারা জানিয়েছেন।

জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত ৫০টি আসন বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে তাদের মোট সাধারণ আসনের অনুপাতে বণ্টন করে দেয়া হয়।

বিএনপির পাঁচ সংসদ সদস্য নির্ধারিত সময়ের শেষ মুহূর্তে এসে শপথ নেয়ায় ইসি এখন দলটির জন্য সংরক্ষিত একটি আসনে নির্বাচনের আয়োজন করছে।

এর আগে কমিশন বাকি ৪৯টি সংরক্ষিত আসনে নির্বাচন সম্পন্ন করে।

সংরক্ষিত নারী আসনগুলোর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে ৪৩, প্রধান বিরোধী দল জাতীয় পার্টি থেকে চার, ওয়ার্কার্স পার্টি থেকে এক ও স্বতন্ত্র একজন নির্বাচিত হয়েছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads