• রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
বিদেশে কারাবন্দি ৮৮৪৮ বাংলাদেশি : পররাষ্ট্রমন্ত্রী

ছবি : সংগৃহীত

জাতীয়

বিদেশে কারাবন্দি ৮৮৪৮ বাংলাদেশি : পররাষ্ট্রমন্ত্রী

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১২ জুলাই ২০১৯

বিশ্বের বিভিন্ন দেশে ৮৮৪৮ জন বাংলাদেশি কারাবন্দি রয়েছেন। তার মধ্যে সবচেয়ে বেশি বাংলাদেশি বন্দি রয়েছেন রয়েছে ভারত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া ও বাহরাইনে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্ন-উত্তরে সরকারি দলের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এই তথ্য জানান। ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে প্রশ্ন-উত্তর টেবিলে উত্থাপিত হয়।

কোন দেশে কতজন বাংলাদেশি বন্দি রয়েছেন, তারও একটি তালিকা সরবরাহ করেন পররাষ্ট্রমন্ত্রী। এই তালিকা অনুযায়ী বিদেশের মাটিতে সবচেয়ে বেশি সংখ্যক বাংলাদেশি বন্দি রয়েছেন ভারতে। দেশটিতে সব মিলিয়ে বন্দি রয়েছেন ২০৪৯ জন।

পররাষ্ট্রমন্ত্রীর তথ্য অনুযায়ী বিশ্বের ৪৪টি দেশে বাংলাদেশি আটক রয়েছেন। ভারতের কলকাতায় ২ হাজার ৩১ জন বাকি ১৮ জন আগরতলায়। হাজারের বেশি বাংলাদেশি বন্দি রয়েছেন এমন দেশের সংখ্যা তিনটি। শতাধিক বাংলাদেশি বন্দি থাকা দেশ ১৩টি। এসব দেশের মধ্যে আবুধাবিতে ১ হাজার ১৫৬ জন, বাহরাইনে ৬৯৩ জন, মালয়েশিয়ায় ৫৭২ জন, সৌদি আরবে ৭৬৮ জন, ওমানে ৪৪২ জন, কুয়েতে ৩১৬ জন, তুরস্কে ৩২৭ জন আটক আছেন। বাকি বাংলাদেশি বন্দিরা রয়েছেন পৃথিবীর বিভিন্ন দেশে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বিদেশি কারাগারে আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম দায়িত্ব। পররাষ্ট্র মন্ত্রণালয় দূতাবাসের সাহায্যে রুটিনমাফিক এ কাজ করে আসছে। সম্প্রতি ইন্দোনেশিয়া, তিউনিসিয়া, লিবিয়া ও ভানুয়াতু থেকে আটকে পড়া অনেক বাংলাদেশি দূতাবাসের প্রচেষ্টায় ফিরে এসেছেন। অনেকেই আসার প্রক্রিয়ায় আছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads