• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬
প্রধানমন্ত্রীর কারাবন্দি দিবস আজ

ছবি : সংগৃহীত

জাতীয়

প্রধানমন্ত্রীর কারাবন্দি দিবস আজ

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৬ জুলাই ২০১৯

আজ ১৬ জুলাই বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার কারাবন্দি দিবস। ২০০৭ সালের এই দিনে বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে কারাবন্দি করা হয়। সেনাসমর্থিত ফখরুদ্দীন-মইনউদ্দীনের নেতৃত্বাধীন জরুরি অবস্থার সরকার বঙ্গবন্ধু কন্যাকে কারাবন্দি করে। ১১ মাস তাকে কারাবন্দি থাকতে হয়। দেশীয় ও আন্তর্জাতিক চাপের মুখে ২০০৮ সালের ১১ জুন কারামুক্ত হন তিনি।

দিবসটি উপলক্ষে বিভিন্ন দল ও সংগঠন আলোচনা সভা এবং সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করবে। ঢাকা মহানগর আওয়ামী লীগ বেলা ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা করবে। এ ছাড়া ছাত্রলীগ দিনটিকে ‘গণতন্ত্র অবরুদ্ধ দিবস’ হিসেবে পালন করবে। এ উপলক্ষে সংগঠনের উদ্যোগে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে আলোচনা সভা হবে।

প্রসঙ্গত, ২০০৭ সালের আজকের এই দিনে খুব ভোরে আওয়ামী লীগ সভাপতির বাসভবন সুধাসদন থেকে আটক করা হয় শেখ হাসিনাকে। পরে কথিত দুর্নীতির কয়েকটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে সংসদ ভবন এলাকায় স্থাপিত বিশেষ কারাগারে বন্দি রাখা হয় তাকে। এর প্রতিবাদে ফেটে পড়েন দলটির সর্বস্তরের নেতা-কর্মীরা। জরুরি অবস্থার তোয়াক্কা না করেই পুরান ঢাকার আদালত চত্বরে হাজারো মানুষ জড়ো হয়ে গ্রেপ্তারের প্রতিবাদ জানান।

জরুরি অবস্থার মধ্যে দেশজুড়ে আওয়ামী লীগ নেতা-কর্মীরা বিভিন্নভাবে তাদের আন্দোলন অব্যাহত রাখেন। ধীরে ধীরে তা তীব্র হয়ে ওঠে। বাড়তে থাকে জাতীয় ও আন্তর্জাতিক চাপ। চাপের মুখে একপর্যায়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে উন্নত চিকিৎসার জন্য আট সপ্তাহের জামিনে মুক্তি দেওয়া হয়। মুক্তি পাওয়ার পরদিনই তিনি চিকিৎসার উদ্দেশে যুক্তরাষ্ট্রে যান। সেখানে চিকিৎসা শেষে ২০০৮ সালের ৬ নভেম্বর দেশে ফেরেন শেখ হাসিনা। এরপরই শুরু হয় নির্বাচনের প্রস্তুতি। একপর্যায়ে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে দুই-তৃতীয়াংশেরও বেশি আসন নিয়ে বিজয় লাভ করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার। ২০০৯ সালের ৬ জানুয়ারি শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোটের সরকার গঠিত হয়। অবসান ঘটে সেনাসমর্থিত সরকারের, ফিরে আসে সংসদীয় গণতন্ত্র ও রাজনৈতিক সরকার।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads