• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ২১ কার্তিক ১৪২৪
ads
আজ শুরু হতে পারে রোহিঙ্গা প্রত্যাবাসন

ছবি : সংগৃহীত

জাতীয়

আজ শুরু হতে পারে রোহিঙ্গা প্রত্যাবাসন

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২২ আগস্ট ২০১৯

আজ থেকে শুরু হতে পারে রোহিঙ্গা প্রত্যাবাসন। রোহিঙ্গাদের নিজ দেশে পাঠাতে পাঁচটি বাস ও তিনটি ট্রাক প্রস্তুত রাখা হয়েছে। জানিয়েছেন, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম।
 
মোহাম্মদ আবুল কালাম বলেন, বৃহস্পতিবার রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে পারে। এ জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে বৃহস্পতিবার (২২ আগস্ট) সকাল ১০টা থেকে বিকাল ৪টার মধ্যে মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হতে পারে। 

তিনি বলেন, গেল দুই দিনে মোট ২৩৫টি পরিবারের প্রধানদের সঙ্গে কথা বলেছি। তারা অনেকেই আমাদের আশ্বস্ত করেছেন। তাই আমরা সকালে পাঁচটি বাস, তিনটি ট্রাক প্রস্তুত রেখেছি। এ পর্যন্ত যেসব রোহিঙ্গার সঙ্গে কথা বলেছি, তারা প্রত্যেকে স্বেচ্ছায় নিজ উদ্যোগে আমাদের সঙ্গে কথা বলতে এসেছে।

তিনি আরো বলেন, ফেরত যেতে কাউকে জোর করে আনা হচ্ছে না। এসব পরিবারের সংখ্যা, তাদের শর্তসহ বিভিন্ন তথ্য নিয়ে ডাটাবেজ প্রস্তুত করা হচ্ছে এবং রাতের মধ্যেই তালিকাটি প্রস্তুত করা হবে। এসব তালিকা থেকে সকালে যারা স্বেচ্ছায় গাড়িতে উঠবে মূলত তাদেরকেই প্রত্যাবাসন করা হবে।

এই কমিশনার আরো বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের পুরো বিষয়টি পর্যবেক্ষণের জন্য বাংলাদেশে মিয়ানমারের দূতাবাসের একজন কর্মকর্তা ও চীনা দূতাবাসের দুজন কর্মকর্তা বর্তমানে কক্সবাজারে অবস্থান করছেন। তারা পুরো প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করবেন। সারাদিন তারা আমাদের সঙ্গে থাকবেন বলে জানিয়েছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads