• শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
ads
রোহিঙ্গা ক্যাম্পে বাড়ছে শিশু জন্মহার

সংগৃহীত ছবি

জাতীয়

রোহিঙ্গা ক্যাম্পে বাড়ছে শিশু জন্মহার

  • কক্সবাজার প্রতিনিধি
  • প্রকাশিত ১৪ সেপ্টেম্বর ২০১৯

রোহিঙ্গা ক্যাম্প ২৩ শামলাপুরের ১২ নং শেডে বসবাসকারী রোহিঙ্গা নারী তসলিমা আক্তার (২৫) বর্তমানে পাঁচ সন্তানের জননী। এক এনজিওকর্মীর সঙ্গে কথা বলে জানা যায় ১৬ বছর বয়সে তার বিয়ে হয়েছিল মিয়ানমারের বলীবাজার এলাকায়। স্বামী আক্কাস মিয়া তার চেয়ে বয়সে মাত্র দুই বছরের বড়। পরিবার পরিকল্পনা বিষয়ে তিনি বলেন, ‘এগুলো কেন গ্রহণ করব।’

রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে পরিবার পরিকল্পনা বিষয়ে কাজ করেন নাজনীন আক্তার সাথী। আলাপকালে তিনি জানান, এ নিয়ে কাজ করা খুবই কঠিন, কারণ তারা এগুলো বুঝতে চায় না। মাঠকর্মী জাহানারা বলেন, বিভিন্ন পদ্ধতির কথা বলতেই রোহিঙ্গারা ঘর থেকে বের করে দেয়। আমাদের কথা কেউ শোনে না। আমবাগান ক্যাম্পের মাঝি আবদুল্লাহ বলেন, মিয়ানমারে থাকতে পরিবার পরিকল্পনা বিষয়ে কোনো ধারণাই ছিল না। তাই এখানে এসে এসব পদ্ধতি গ্রহণে তারা সহজে অভ্যস্ত হচ্ছে না। তবে এখানে কিছুটা শিক্ষিতরা পরিবার পরিকল্পনা গ্রহণ করেছে। মূলত অশিক্ষিতরাই বেশি সন্তান নেয়, বহুবিবাহ করে। আর এখন অবশ্য অনেকে বুঝতে পারছে, তাই পরিস্থিতি অনেকটা পরিবর্তন হচ্ছে।

উখিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জসিম উদ্দিন ইউসুফ বলেন, আগে এ নিয়ে অনাগ্রহ থাকলেও বর্তমানে প্রায় ৩৬ শতাংশ রোহিঙ্গা পরিবার পরিকল্পনার আওতায় এসেছে। জেলা প্রশাসক বলেন, ক্যাম্পে ঠিক কী পরিমাণ নবজাতক শিশু জন্ম গ্রহণ করছে- এর কোনো সঠিক হিসাব নেই। তবে ইউএনএফপিএ তালিকা করার দায়িত্ব নিলেও তারা এখন পর্যন্ত প্রতিবেদনটি জমা দেয়নি। তবে একটি বিষয় বলতে পারি, এ কার্যক্রম আরো জোরদার করা দরকার।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads