• মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬
ads
ফের পানি নিয়ে তৎপর বিএসটিআই

সংগৃহীত ছবি

জাতীয়

ফের পানি নিয়ে তৎপর বিএসটিআই

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৯ সেপ্টেম্বর ২০১৯

গত বছর রাজধানীর বিভিন্ন এলাকায় সরবরাহ করা জারের পানি নিয়ে বেশ কয়েকটি গবেষণায় ক্ষতিকর মাত্রায় জীবাণু পাওয়া যায়। ওই পরিস্থিতির পর বেশ নড়েচড়ে বসেছিল মান নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। তখন ঢাকায় দু-একদিন পরপরই বিভিন্ন পানির কারখানায় অভিযান চালায় বিএসটিআই। এরপর অবৈধ বেশকিছু কারখানা বন্ধ করে মাঝে আবার অভিযান কিছুদিন স্তিমিত হয়ে পড়ে। গতকাল থেকে আবারো অবৈধ জারের পানি সরবরাহ বন্ধে দ্বিতীয় দফায় তৎপরতা শুরু করেছে সংস্থাটি। প্রথম দিনের অভিযানে ২ হাজার ১০০টি নোংরা ও নন-ফুড গ্রেড অপরিশোধিত জার ধ্বংস করা হয়। বিএসটিআইর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আমিমুল এহসানের নেতৃত্বে ঢাকা মহানগরীর এলিফ্যান্ট রোড, নীলক্ষেত ও গুলশান এলাকায় বিভিন্ন হোটেল, রেস্তোরাঁ ও টি স্টলে থেকে এসব জার জব্দ করা হয়। এছাড়া বিএসটিআইর সিএম লাইসেন্স ব্যতিরেকে অবৈধভাবে পানি বিক্রি ও বিতরণ করায় গুলশান শাহজাদপুর এলাকায় খাজা এন্টারপ্রাইজকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গতকাল বিএসটিআই’র উপ-পরিচালক রিয়াজুল হক বাংলাদেশের খবরকে বলেন, একসময় রাজধানীর বিভিন্ন জায়গায় যত্রতত্র জারের পানি উৎপাদনের প্রতিষ্ঠান গড়ে উঠেছিল। সেসব প্রতিষ্ঠান থেকে অবাধে চলছে অবৈধ পানি বিক্রি। কিন্তু বছরের শুরুতে আমাদের দফায় দফায় অভিযানে সেটা বেশ কমে এসেছিল।

তিনি বলেন, এরপর অভিযান কিছু সময় বন্ধ রাখায় আবারো আগের অবস্থা সৃষ্টি হচ্ছে। এ কারণে জনস্বার্থে বিএসটিআইর এ ধরনের অভিযান প্রতিদিন চালানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানতে চাইলে এ কর্মকর্তা জানান, চলতি বছরে এ পর্যন্ত ৭১টি অবৈধ পানি সরবরাহকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা পরিচালনা করছে বিএসটিআই। এ ছাড়া ৯৪ প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ৬৫ হাজার জার ধ্বংস করা হয়েছে।

রাজধানীতে বিএসটিআইর অনুমোদন ছাড়া কত প্রতিষ্ঠান পানি বিক্রি ও সরবরাহ করছে তার সঠিক কোনো পরিসংখ্যান নেই। যত্রতত্র পানির অবৈধ প্রতিষ্ঠান গড়ে উঠেছে। আবার যাদের নিবন্ধন আছে, তাদের অনেকেই পানির মান বজায় রাখে না। দেখা যাচ্ছে, নিবন্ধিত প্রতিষ্ঠানও একই জার একাধিকবার ব্যবহার করছে। এতে দূষিত পানি বিক্রি চলছে দেদার।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads