• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬
ads

জাতীয়

আজ এমপিওভুক্তির ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৩ অক্টোবর ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন এমপিওভুক্তির ঘোষণা দেবেন আজ সকাল সাড়ে ১১টায়। গতকাল মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা জানান। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নতুন এমপিও পেতে যাওয়া প্রতিষ্ঠান রয়েছে এক হাজার ৬৫১টি। এ ছাড়া কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন এক হাজার ৭৯টি মাদরাসা, কারিগরি, বিএম এবং কৃষি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এ নিয়ে মোট প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়াচ্ছে দুই হাজার ৭৩০টি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রতিষ্ঠানগুলোর নতুন এমপিওভুক্তির আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। এরপর শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করবে।

দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা : শিক্ষামন্ত্রীর এমন ঘোষণার মাঝেই দ্বিতীয় দিনের মতো আমরণ অনশন কর্মসূচি পালন করছেন নন-এমপিও শিক্ষকরা। গত সোমবার সকাল ১০টা থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ অনশন কর্মসূচি শুরু করেন তারা। গতকাল মঙ্গলবারও চলছে শিক্ষকদের এ কর্মসূচি।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহামুদুন্নবী ডলার বলেন, আমাদের একটাই দাবি, সারা দেশে স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের একযোগে এমপিওভুক্ত করতে হবে। সেই নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত কর্মসূচি চলবে।

তিনি বলেন, শিক্ষামন্ত্রীর সঙ্গে এ বিষয়ে বৈঠক হয়েছে। তার আশ্বাসে আমরা সন্তুষ্টি না। তিনি আমাদের আন্দোলন ছেড়ে বাড়ি ফিরে যেতে আহ্বান জানিয়েছেন। দাবি আদায় না হওয়ায় এ আশ্বাসে আমরা ফিরে যাচ্ছি না।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায় বলেন, আশ্বাস আগেও দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সরকারের সামর্থ্য নেই এই কথাটা সত্য নয়। আর্থিক দিক থেকে বাংলাদেশ এখন অনেক এগিয়েছে। সামান্য কয়েকজন শিক্ষকের বেতন দিতে পারার সামর্থ্য সরকারের হয়েছে। কেবল সামর্থ্য থাকলেই হবে না, সদিচ্ছাটাও থাকা চাই। যেটা কর্তৃপক্ষের নেই। শিক্ষকদের পেটে খিদে রাখলে দেশের শিক্ষা এগোবে না।

গত ২০ অক্টোবর রোববার সন্ধ্যায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে আলোচনা ফলপ্রসূ না হওয়ায় পরদিন ২২ অক্টোবর থেকে আবারো আমরণ অনশন শুরু করেন আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা।

এর আগে, নতুন নীতিমালা স্থগিত করে আগের নিয়মে স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবিতে এবং এ নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ চেয়ে গত ১৫ অক্টোবর থেকে আন্দোলন শুরু করেন শিক্ষক-কর্মচারীরা। গত শুক্রবার থেকে আমরণ অনশন শুরুর কথা থাকলেও শিক্ষামন্ত্রীর ফোনে প্রথম দফায় আমরণ অনশন স্থগিত করেন তারা।

এদিকে শিক্ষকদের দাবি আদায়ের আন্দোলন প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বর্তমান নীতিমালা অনুযায়ী এ বছরের এমপিওভুক্তির তালিকা চূড়ান্ত করা হয়েছে। এখন নতুন কোনো শিক্ষাপ্রতিষ্ঠান অন্তর্ভুক্ত করার সুযোগ নেই। তবে এই নীতিমালা পরিবর্তন করে পরের বছর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি করা হবে।

সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads