• বুধবার, ৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭
ads

জাতীয়

বঙ্গবন্ধুকে ‘ডক্টর অব ল’ সম্মাননা দেবে ঢাবি

৫২তম সমাবর্তন কাল

  • ঢাবি প্রতিনিধি
  • প্রকাশিত ০৮ ডিসেম্বর ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ডক্টর অব ল’ সম্মাননা দেবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ঢাবির আইন বিভাগের সাবেক ছাত্র হওয়ায় বঙ্গবন্ধুকে এ সম্মাননা দেওয়া হবে বলে জানা গেছে।  আগামী বছর মুজিববর্ষে এ সম্মাননা দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।

গতকাল শনিবার ঢাবির ৫২তম সমাবর্তন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আবদুল মতিন ভার্চুয়াল কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

উপাচার্য বলেন, মুজিববর্ষের কর্মসূচি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ডক্টর অব ল সম্মাননায় ভূষিত করার সিদ্ধান্ত নিয়েছি। আগামী বছর একটি তারিখ ঠিক করে তাকে এই সম্মাননা দেওয়া হবে। এ সময় তিনি সমাবর্তন অনুষ্ঠান সফল করতে সবার সহযোগিতা কামনা করেন। সমাবর্তন অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন ও সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন আগামীকাল সোমবার। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এবারের সমাবর্তনের আয়োজন করা হয়েছে। এতে অংশ নিতে ২০ হাজার ৭৯৬ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছেন। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৬৭৩ ও সাত কলেজের ১০ হাজার ৪৪ জন গ্র্যাজুয়েট।

এবারের সমাবর্তনে ৭৯ জন কৃতী শিক্ষার্থী, গবেষক ও শিক্ষককে ৯৮টি স্বর্ণপদক, ৫৭ জনকে পিএইচডি, ৬ জনকে ডিবিএ ও ১৪ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

সমাবর্তনে সভাপতিত্ব করবেন মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের কসমিক রে রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ড. তাকিকি কাজিতা।

অধিভুক্ত সরকারি সাত কলেজের নিবন্ধনকৃত গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তনে অংশ নেবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। সমাবর্তনকে সামনে রেখে সদ্য গ্র্যাজুয়েটদের পদচারণায় ক্যাম্পাসে উৎসবের আমেজ বিরাজ করছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads