• বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬
‘৬৫ হাজার হেক্টর কৃষিজমি কমছে প্রতি বছর’

সংগৃহীত ছবি

জাতীয়

‘৬৫ হাজার হেক্টর কৃষিজমি কমছে প্রতি বছর’

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৮ ডিসেম্বর ২০১৯

দেশে ৮ দশমিক ৭৫ মিলিয়ন হেক্টর জমিতে কৃষির আবাদ হচ্ছে। এর মধ্যে নগরায়ণ ও শিল্পায়নের ফলে প্রায় ৬৫ হাজার হেক্টর কৃষি জমি কমছে প্রতি বছর। কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী গতকাল শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটের অডিটোরিয়ামে আয়োজিত কৃষিতত্ত্ব সমিতির বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি ছিলেন। বাংলাদেশ অ্যাগ্রোনমি সোসাইটির সভাপতি ড. মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইআরডির সদস্য ও সিনিয়র সচিব ড. মো. সামসুল ইসলাম, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়াইস কবীর।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, আমাদের কৃষি জমির পরিমাণ একেবারে স্বল্প হওয়া সত্ত্বেও আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। এর পেছনে মেহনতি কৃষক ও কৃষিবিদদের বড় ভূমিকা রয়েছে। তারপরও আমাদের অল্প জমিতে আরো অধিক ফসল ফলাতে হবে এবং মাটির স্বাস্থ্যের অধিক যত্ন নিতে হবে।

ড. রাজ্জাক জানান, স্বাধীনতার পর ১৯৭১-৭২ অর্থবছরে আমাদের খাদ্য উৎপাদন ছিল ১১ মিলিয়ন টন। এখন তা বেড়ে দাঁড়িয়েছে (২০১৭-১৮ অর্থবছর) ৩৬২ দশমিক ৭৯ মিলিয়ন টন।

খাদ্য উৎপাদনের এ পরিমাণকে অভাবনীয় সাফল্য উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, বছরে জমি কমে যাওয়ার পাশাপাশি আমাদের আরো নানাবিধ সমস্যা তৈরি হয়েছে। এর মধ্যে কৃষিশ্রমিক, জমির উর্বরতা এবং পানির প্রাপ্যতা কমে যাওয়া উল্লেখযোগ্য। তবু যে উৎপাদনশীলতা তৈরি হয়েছে তা টেকসই করতে হলে কৃষির প্রক্রিয়াজাত, বাণিজ্যিকীকরণ ও রপ্তানিতে যেতে হবে। সর্বোপরি আমাদের সুন্দর ভবিষ্যৎ নির্ভর করছে কৃষির ওপরই।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads