• শনিবার, ৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
ফিরে যাচ্ছেন ভারতীয় শিক্ষার্থীরা

সংগৃহীত ছবি

জাতীয়

ফিরে যাচ্ছেন ভারতীয় শিক্ষার্থীরা

  • আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
  • প্রকাশিত ২৪ মার্চ ২০২০

করোনা ভাইরাসের আতঙ্কে দেশের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান ইতোমধ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে। ফলে বাংলাদেশে থাকা ভারতীয় শিক্ষার্থীরা আখাউড়া স্থলবন্দর দিয়ে ফিরে যাচ্ছেন। পাশাপাশি ভারত থেকেও আসছে বাংলাদেশে শিক্ষার্থীরা। এ বন্দর দিয়ে গত দুদিনে ভারতে গেছেন ৮৩৩ জন ও ভারত থেকে বাংলাদেশে এসেছেন ২৩৭ জন। এদের মধ্যে বেশির ভাগই হচ্ছেন শিক্ষার্থী। তারা বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন।  

সরেজমিন দেখা যায়, কিছুক্ষণ পরপর আসছে ভারতগামী ও বাংলাদেশে আগমনকারী যাত্রীরা। ভারতীয়দের মধ্যে বেশির ভাগই রয়েছেন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় নিজেদের দেশে ফিরে যাচ্ছেন তারা। এদিকে সকালে গিয়ে দেখা যায় পণ্যবাহী ট্রাকের দীর্ঘলাইন। করোনা ভাইরাসের কারণে তেমন প্রভাব পড়েনি।

বাংলাদেশ থেকে ফেরা যাত্রী ভারতের আগরতলা জয়নগরের অজয় দাস বলেন, ঢাকায় একটি বেসরকারি কলেজে পড়াশোনা করছেন। কলেজ বন্ধ হওয়ায় তাই দেশে ফিরে যাচ্ছেন। 

ভারত থেকে ফেরার যাত্রী ব্রাহ্মণবাড়িয়ার সুবর্না জানান, তিনি ভারতের ত্রিপুরা ইউনিভার্সিটিতে পড়াশোনা করেন। আগামী মাসের ৫ তারিখ পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করায় চলে এসেছেন। 

স্থল বন্দর ইমিগ্রেশন ইনচার্জ আবদুল হামিদ জানান, গত দুদিনে বাংলাদেশে থেকে ভারতে যাত্রী গেছে ৮৩৩ জন ও ভারত থেকে বাংলাদেশে আসছে ২৩৩ জন যাত্রী। যাত্রীদের মধ্যে ৯৫ ভাগই শিক্ষার্থী। তবে কুটনৈতিক, অফিশিয়াল, প্রকল্পের কর্মরতরাসহ কয়েকটি বিশেষ ক্যাটাগরির যাত্রীরা যাতায়াতের সুযোগ পাচ্ছেন। তবে বাংলাদেশের সাধারণ কোনো যাত্রী আগামী ১৫ এপ্রিল পযর্ন্ত ও ভারতীয় কোনো যাত্রী ৩১ মার্চ পযর্ন্ত বাংলাদেশে প্রবেশের সুযোগ পাবেন না। 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads