• রবিবার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭
ads
এসএসসি ও সমমানের ফল প্রকাশ, পাসের হার ৮২.৮৭

ফাইল ছবি

জাতীয়

এসএসসি ও সমমানের ফল প্রকাশ, পাসের হার ৮২.৮৭

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ৩১ মে ২০২০

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবারে গড় পাসের হার ৮২.৮৭ শতাংশ।

আজ রোববার বেলা ১১টার দিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে ফেসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

এর আগে, গণভবনে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার কাছে আনুষ্ঠানিকভাবে পরীক্ষার ফল হস্তান্তর করা হয়।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সামাজিক দূরত্ব নিশ্চিতে এবার শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানানো হবে না।  তবে পরীক্ষার্থীরা নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট, সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট, ঢাকা বোর্ডের কেন্দ্রীয় ওয়েবসাইট এবং এসএমএসে ফল জানতে পারবে। এসএমএসে দু’ভাবে ফল জানানোর পদক্ষেপ নেয়া হয়েছে।

একটি হচ্ছে, ফল প্রকাশের পর নির্ধারিত পদ্ধতিতে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল চলে যাবে। এই পদ্ধতিতে অনেক সময় শিক্ষার্থীরা ঝক্কিতে পড়ে বলে অভিযোগ আছে।

এ কারণে এবার ফল প্রকাশের পরই স্বয়ংক্রিয়ভাবে এসএমএসে শিক্ষার্থীর বাসায় মোবাইল ফোনে তা (পরীক্ষার ফল) পৌঁছানোর পদক্ষেপ নেয়া হয়েছে। এ লক্ষ্যে ছাত্রছাত্রীদের রোলনম্বর প্রাক-নিবন্ধন করতে বলা হয়েছে। আজ দুপুর ২টা পর্যন্ত এই কার্যক্রম চলবে।

মোবাইল ফোনের মাধ্যমে প্রাক নিবন্ধন করেছে  ১৩ লাখ ২৩ হাজার ৭২৬ জন শিক্ষার্থী। তাদের বেলা ১২টার পর স্বয়ংক্রিয়ভাবে শিক্ষাবোর্ডের সার্ভার থেকে এসএমএসের মাধ্যমে ফল জানিয়ে দেওয়া হবে। আর বাকি পরীক্ষার্থীরা তাৎক্ষণিক নিজেদের মুঠোফোন থেকে এসএমএস এবং নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ফল জানতে পারবেন।

গত ৩ ফেব্রুয়ারি ১০টি শিক্ষা বোর্ডের অধীনে সারা দেশে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এ বছর দেশের ২৮ হাজার ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads