• বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

জাতীয়

১৭ই মার্চ থেকে পূর্বাচলে অনুষ্ঠিত হবে বাণিজ্য মেলা

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৭ জানুয়ারি ২০২১

করোনার জন্য পহেলা জানুয়ারির পরিবর্তে এবছর বাণিজ্য মেলা শুরু হবে ১৭ই মার্চ। রাজধানীর আগারগাঁওয়ের পরিবর্তে এবারই প্রথম মেলা অনুষ্ঠিত হবে পূর্বাচলে। সেখানে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার বা স্থায়ী বাণিজ্য মেলা কেন্দ্রের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। চীনের নির্মাণকারী প্রতিষ্ঠান দ্রুত এটি রপ্তানি উন্নয়ন ব্যুরো-ইপিবি’র কাছে হস্তান্তর করবে। 

রাজধানীর অদূরে পূর্বাচলে নির্মাণ করা হয়েছে আর্ন্তজাতিক বাণিজ্য মেলার স্থায়ী এই কেন্দ্র। কুড়িল বিশ্বরোড থেকে ১৫ কিলোমিটার দূরে বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে রয়েছে বিশাল আয়তনের দুইটি প্রদর্শনী হল।

প্রায় ২০ একর জমির ওপর নির্মিত এই সেন্টারে রয়েছে এক সাথে পাঁচশো গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। সেই সাথে আছে সম্মেলন কক্ষ, সার্ভিস রুম, খাবারের জন্য বিশাল কক্ষ আর শিশুদের খেলার জায়গা ।

তৈরী করা হয়েছে অভ্যন্তরীণ রাস্তা, কালভার্ট ও সীমানা প্রাচীর। নিরাপত্তা নিশ্চিত করতে রয়েছে সার্বক্ষণিক সিসিটিভি। দ্রুত ইপিবি এর দায়িত্ব নিবে বলে জানান সংশ্লিষ্টরা। 

১৯৯৫ সাল থেকে রাজধানীর আগারগাঁওয়ে বাণিজ্য মেলার আয়োজন করা হচ্ছে। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্য প্রসারে এই মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাই স্থায়ীভাবে মেলা আয়োজনের জন্য এই কেন্দ্রটি নির্মাণ করে সরকার। আগামি ১৭ই মার্চ চলতি বছরের বাণিজ্য মেলা এবং নতুন ভেন্যুর উদ্বোধন করা হবে বলে জানিয়েছে ইপিবি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads