• বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

জাতীয়

পঞ্চাশ লাখ টিকা আসছে আজ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৫ জানুয়ারি ২০২১

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বেক্সিমকোর মাধ্যমে কেনা টিকার ৫০ লাখের প্রথম চালান আজ দেশে আসার কথা রয়েছে। এগুলো এলে দেশে সব মিলিয়ে টিকার সংখ্যা হবে ৭০ লাখ। টিকা এসে পৌঁছালে বিমানবন্দর থেকে সেগুলো নিয়ে যাওয়া হবে বেক্সিমকোর সেন্টারে। বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেড ২৭ জানুয়ারি সরকারকে টিকা হস্তান্তর করতে পারে বলে জানা গেছে।

২৫ জানুয়ারি (আজ) টিকা আসবে কি না এ প্রসঙ্গে গতকাল রোববার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র (লাইন ডিরেক্টর, এনসিডিসি) অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালের ব্যবস্থাপনা পরিচালক বলেছেন পূর্বনির্ধারিত সময়ে আসবে বলে তারা আশা করছেন। ফ্লাইট শিডিউলটা এখনো পাইনি (২৪ জানুয়ারি বিকাল ৪টা পর্যন্ত)।

এদিকে গতকাল এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ২৫ জানুয়ারি চুক্তি অনুযায়ী আরো ৫০ লাখ ভ্যাকসিন দেশে আসবে। উপহারের ২০ লাখ এবং ক্রয় করা ৫০ মিলে এই ৭০ লাখ ভ্যাকসিন দেশে রাখা ও বিতরণের সকল প্রস্তুতি ইতোমধ্যে নেওয়া হয়েছে। অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন বলেন, টিকা আসলেও সেগুলো সম্ভবত দুদিন পর ২৭ তারিখের দিকে আমাদের কাছে হস্তান্তর করা হবে। বেক্সিমকো নিয়ে এসে তাদের সেন্টারে রাখবে।

৮ ফেব্রুয়ারি সারা দেশে টিকা প্রয়োগ শুরু হওয়ার যে সিদ্ধান্ত হয়েছে সে অনুযায়ী কাজ হবে কি না জানতে চাইলে অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন বলেন, এখন পর্যন্ত ডেট ঠিক আছে। তবে ডেটটা এগোতেও পারে। ২৮ তারিখ প্রথম টিকা দেওয়ার পর ছয়-সাত দিন অবজারভেশনের থাকবে। পার্শ্বপ্রতিক্রিয়া দেখা না দিলে, বড় ধরনের কোনো সমস্যা না হলে, সব ঠিকঠাক থাকলে ৮ ফেব্রুয়ারির আগেই সারা দেশে টিকা কার্যক্রম শুরু হতে পারে। তবে এখন পর্যন্ত ৮ ফেব্রুয়ারিকেই তারিখ নির্ধারণ করে সেভাবেই পরিকল্পনা করা হয়েছে। ২৭ জানুয়ারি ভারত থেকে উপহার পাওয়া টিকা দিয়ে প্রাথমিকভাবে প্রয়োগ শুরু হবে।

২৬ জানুয়ারি থেকে করোনার টিকা গ্রহণে ইচ্ছুকদের অ্যাপসে রেজিস্ট্রেশন শুরু হওয়ার কথা। এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য তথ্য ইউনিটের প্রধান ডা. শাহ আলী আকবর আশরাফী বলেন, নির্ধারিত সময়ে রেজিস্ট্রেশন শুরু হবে কি না তা ২৫ জানুয়ারি নিশ্চিত করে বলা যাবে। অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন বলেন, একটু এদিক-সেদিক হতে পারে। হয়তো ২৬ বা ২৭ জানুয়ারি রেজিস্ট্রেশন শুরু হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads