• শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮
২০ বছর পর আরিচা-কাজিরহাট নৌ-রুটে ফেরি সার্ভিস চালু

ছবি: বাংলাদেশের খবর

জাতীয়

২০ বছর পর আরিচা-কাজিরহাট নৌ-রুটে ফেরি সার্ভিস চালু

  • মানিকগঞ্জ প্রতিনিধি
  • প্রকাশিত ২৭ ফেব্রুয়ারি ২০২১

দীর্ঘ ১৯ বছর বন্ধ থাকার পর আরিচা-কাজিরহাট নৌ-রুটে আবারো চালু করা হয়েছে ফেরি সার্ভিস। এতে যমুনা নদীর দুই পারের মানুষ ও এ নৌরুটের যাত্রীরা বেশ আনন্দিত। দীর্ঘদিনের প্রত্যাশা পূরণে উল্লাস ও আনন্দের কথা জানিয়েছেন যাত্রী ও ঘাট এলাকার ব্যবসায়ীরা।

এর আগে, নাব্যতা সংকটের কারণে ২০০২ সালে আরিচা থেকে পাটুরিয়াতে ফেরিঘাট স্থানান্তর করা হলে এই নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়।

আজ শনিবার নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী মানিকগঞ্জের আরিচা প্রান্তে আরিচা-কাজিরহাট ফেরি সার্ভিস উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, এ নৌরুট চালু হওয়ার ফলে যাত্রী ও যানবাহন শ্রমিকদের প্রত্যাশা পূরণ হয়েছে। তারা দ্রুত সময়ে রাজধানীর সঙ্গে যোগাযোগ করতে পারবে। প্রয়োজনে এ রুটে ফেরি আরও বাড়ানো হবে বলেও আশ্বাস দেন তিনি।

এ সময় স্থানীয় সংসদ সদস্য এ এম  নাঈমুর রহমান দুর্জয়, পাবনা-০১ আসনের সংসদ সদস্য শামছুল হক টুকু, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, শিবালয় উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউর রহমান খান জানু উপস্থিত ছিলেন। পরে ‘বেগম রোকেয়া’ নামের ফেরি নিয়ে যমুনা নদী পাড়ি দেন তারা। উদ্বোধনের পরই যাত্রী পারাপার শুরু করে ফেরিগুলো।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে,আরিচা-কাজিরহাট নৌ-রুটের দূরত্ব ১৪ কিলোমিটার। এ নৌরুট চালুর জন্য গত তিন মাস আগে থেকে ১৪ কোটি টাকা ব্যয়ে ড্রেজিংসহ মার্কিং পয়েন্ট ও বিকন বাতি স্থাপন করাসহ সকল কাজ সম্পূন্ন করে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, আরিচা থেকে কাজিরহাট যেতে সময় লাগবে ১ ঘণ্টা ৩০ মিনিট আর কাজিরহাট থেকে আরিচা আসতে সময় লাগবে এক ঘণ্টা ১০ মিনিট। এ রুটে বড় বাসের ভাড়া ২ হাজার ৬০ টাকা, ট্রাকের ভাড়া এক হাজার ৪০০, মাইক্রোবাসের ভাড়া ১ হাজার, প্রাইভেটকারের ভাড়া ৬৮০, মোটরসাইকেলের ভাড়া ১০০ এবং যাত্রীর ভাড়া ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads