• বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৫
ads
ঢাকাসহ দেশের কয়েক স্থানে ভূকম্পন অনুভূত

ছবি : সংগৃহীত

প্রাকৃতিক দুর্যোগ

ঢাকাসহ দেশের কয়েক স্থানে ভূকম্পন অনুভূত

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৯ জুলাই ২০১৯

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। যার উৎপত্তিস্থল ভারতের অরুণাচল প্রদেশর বমডিলা জেলায়।

আজ শুক্রবার বিকাল ৩টা ২২ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। জার্মান ভূতাত্ত্বিক গবেষণা সংস্থা জিএফজেডের হিসাবে ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৬।

আবহাওয়া অধিদপ্তরের ভূকম্পন পর্যবেক্ষণ কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তা জানান, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৪৯৯ কিলোমিটার এবং সিলেট থেকে ৩২৯ কিলোমিটার উত্তর পূর্বে অরুণাচল প্রদেশের বমডিলা এলাকায়। এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠের ১৬.৮ কিলোমিটার গভীরে।

মাঝারি ধরনের এই ভূমিকম্পটি দক্ষিণ-পশ্চিম চীনের তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলে ৫.৬ মাত্রায় অনুভূত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার বিকেল পাঁচটা ২২ মিনিটে তিব্বতের শান্নান শহরের কোনা কাউন্টিতে ভূমিকম্পটি আঘাত হানে।

ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল ২৭.৬৭ ডিগ্রি উত্তর অক্ষাংশে এবং ৯২.৮৯ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

চায়না আর্থকোয়াক নেটওয়ার্কস সেন্টারের (সিইএনসি) বরাত দিয়ে এসব কথা জানিয়েছে চীনের রাষ্ট্রীয় পরিচালিত সংবাদ সংস্থা সিনহুয়া।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, ভারতের আসাম, নাগাল্যান্ড, মেঘালয় রাজ্য এবং ভুটানেও এ ভূকম্পন অনুভূত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads