• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬
কাঠালিয়ায় ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি

ছবি: বাংলাদেশের খবর

প্রাকৃতিক দুর্যোগ

কাঠালিয়ায় ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি

  • কাঠালিয়া (ঝালকাঠি) প্রতিনিধি
  • প্রকাশিত ১২ নভেম্বর ২০১৯

ঝালকাঠির কাঠালিয়া উপজেলায় ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষতিগ্রস্ত হয়েছে। কয়েকটি প্রতিষ্ঠানে বড় বড় গাছ পরে বিধ্বস্ত হয়েছে ও ঝড়ো বাতাসে টিনের ছাউনী উড়ে গেছে। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ জানান, ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করা হচ্ছে। এখন পর্যন্ত উপজেলা উত্তর চড়াইল আদর্শ দাখিল মাদরাসা, বলতলা কৈখালী সিনিয়র মাদরাসা, পূর্ব ছিটকী দারুচ্ছুন্নাত দাখিল মাদরাসা, জোড়খালী দারুল হুদা দাখিল মাদরাসা, জাঙ্গালিয়া দাখিল মাদরাসা, মনস্বিতা মহিলা কলেজ ও আমুয়া শহিদ রাজা ডিগ্রী কলেজসহ ১৪টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান লিখিতভাবে অফিসে ক্ষয়ক্ষতির কথা জানিয়েছেন। তবে এর সংখ্যা আরো বাড়তে পারে।

উত্তর চড়াইল আদর্শ দাখিল মাদরাসার সুপার মো. জিয়াউল আহসান জানান, মাদরাসার টিনসেড ঘরের মাঝখানে বিশাল একটি গাছ পড়ে মাদরাসাটির ব্যাপক ক্ষতি হয়েছে। সংস্কার ছাড়া ওই ঘরে পাঠদান সম্ভব হবে না। জরুরি ভিত্তিতে সংস্কার করা না হলে শিক্ষার্থীদের পাঠদানে বিঘ্ন ঘটবে।

এছাড়া ঝড়ে ধানক্ষেতসহ মৌসুমি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। হাজার হাজার গাছপালা উপড়ে পড়েছে। উপজেলার বিভিন্ন স্থানে বিদ্যুতের তার ছিড়ে দু’দিন ধরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। ধানক্ষেতসহ মৌসুমী ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বিভিন্ন স্থানে সড়কের পাশের গাছ উপড়ে পড়ে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। ফায়ার সার্ভিস ও স্থানীয় জনগণের সহযোগিতায় বর্তমানে উপজেলার সকল সড়কের যোগাযোগ স্বাভাবিক রয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার আকন্দ মোহাম্মাদ ফয়সাল উদ্দীন বলেন, এ উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান, ঘরবাড়ি গাছপালা, রাস্তাঘাট, বিদ্যুৎ ও ধানক্ষেতসহ মৌসুমী ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতি নির্ণয়ের কাজ চলছে।

এলাকাবাসী জানান, এবারের ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে প্রায় ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads