• বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭
ads
 আগস্টের শেষের দিকে ফের বন্যা হতে পারে

সিরাজগঞ্জ থেকে তোলা ছবি

ছবি: বাংলাদেশের খবর

প্রাকৃতিক দুর্যোগ

আগস্টের শেষের দিকে ফের বন্যা হতে পারে

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৪ আগস্ট ২০২০

ভারী বৃষ্টিপাতের কারণে চলতি আগস্ট মাসের শেষের দিকে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।  এছাড়া দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলের বিদ্যমান বন্যা পরিস্থিতি ক্রমান্বয়ে উন্নতি হয়ে মাসের মধ্যভাগ নাগাদ স্বাভাবিক হয়ে আসতে পারে বলেও জানানো হয়।

সোমবার আগস্ট মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়েছে, আগস্টে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি বর্ষাকালীন নিম্নচাপে পরিণত হতে পারে।

এতে আরো বলা হয়, দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলের বিদ্যমান বন্যা পরিস্থিতি ক্রমান্বয়ে উন্নতি হয়ে মধ্যভাগ নাগাদ স্বাভাবিক হয়ে আসতে পারে। এ মাসের শেষার্ধে মৌসুমী ভারী বৃষ্টিপাতের কারণে উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

এতে আরো বলা হয়, গত জুলাই মাসে সারা দেশে স্বাভাবিক অপেক্ষা বেশী ১১.৩% বৃষ্টিপাত হয়েছে। তবে বরিশাল স্বাভাবিক অপেক্ষা কম এবং ঢাকা, খুলনা ও চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ০৯-১৩ জুলাই এবং ১৯-২৩ জুলাই সময়ে দেশের অনেক স্থানে ভারী থেকে অতিভারী বর্ষণ হয়। এ মাসের দৈনিক সর্বোচ্চ

বৃষ্টিপাত ২০২ মি:মি: ডিমলায় (নীলফামারী) ০১ জুলাই রেকর্ড করা হয়।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads