• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪২৯
কলমাকান্দায় পাহাড়ি ঢলে নদীর পানি দ্রুত বৃদ্ধি: বন্যার আশঙ্কা

ছবি: বাংলাদেশের খবর

প্রাকৃতিক দুর্যোগ

কলমাকান্দায় পাহাড়ি ঢলে নদীর পানি দ্রুত বৃদ্ধি: বন্যার আশঙ্কা

  • কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি
  • প্রকাশিত ১১ জুলাই ২০২০

এক  সপ্তাহ ব্যবধানে নেত্রকোণার কলমাকান্দায়  উব্দাখালী নদীর পানি অতি বর্ষণ ও পাহাড়ি ঢলে গত ৩০ ঘণ্টায় ৫০ সে. মি. দ্রুত বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৫ সেঃ মি: নীচ দিয়ে  প্রবাহিত হচ্ছে । দ্রুত পানি বৃদ্ধি পাওয়ায় ফের কলমাকান্দা উপজেলা পরিষদ, নয়াপাড়া, মুক্তিচর, বিশরপাশা, বাউশাম, হরিপুর চকবাজার, আনন্দপুর, বরুয়াকোনা ও বড়খাঁপন কাঁচা ও পাঁকা সড়কের উপর দিয়ে পানি বয়ে যাচ্ছে। এদিকে উব্দাখালী পাশাপাশি অভ্যন্তরীণ নদ-নদীর পানিও বাড়ছে। নদী তীরবর্তী ও নিম্নাঞ্চল ফের প্লাবিত হচ্ছে। 

গত শুক্রবার মধ্য রাত থেকে অতি বর্ষণের কারণে সীমান্তবর্তী গনেশ্বরী নদী, মঙ্গলেশ্বরী নদী, মহাদেও নদী ও পাঁচগাও ছড়ায় পাহাড়ি ঢলের কারণে ফুলে-ফেঁপে ওঠে পুরো উপজেলার উব্দাখালী  নদী। 

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, কলমাকান্দার প্রধান নদী উব্দাখালী নদীর ডাক বাংলা পয়েন্টে গত ৩০ ঘণ্টায় ৫০ সেন্টিমিটার  দ্রুত বৃদ্ধি পেয়ে  বিপদসীমার ৫ সেঃ মি: নীচ দিয়ে  পানি প্রবাহিত হচ্ছে শনিবার সকাল সাড়ে ৭টা  পর্যন্ত্য  । অতি বৃষ্টিপাত ও পাহাড়ি ঢল আজ শনিবার অব্যাহত থাকলে বিকালের মধ্যে বিপদসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হতে পারে ! 

উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ অনিক রহমান প্রতিবেদককে জানান   ইতিপূর্বে  টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে প্রায় ১ হাজার ৬০৪ টি পুকুরের মাছ সম্পূর্ণ ভেসে গেছে। এখন আবার নতুন করে  টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে পানি বৃদ্ধি হলে আরো প্রায় ২ হাজার মৎস্য চাষীরা ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফারুক আহমেদ প্রতিবেদককে জানান, উপজেলার আটটি ইউনিয়নের নিম্নাঞ্চল পানিতে নিমজ্জিত হয়েছে । ফের পানিতে তলিয়ে আমনের প্রায় ৩০০ একর বীজতলা ও   ৫১০ হেক্টর আউশ ধান জমির ফসল ব্যপক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে যদি বৃষ্টিপাত বন্ধ না হয় । গত দু,দিনে আজ শনিবার (১১ জুলাই)  সকাল ৬ টা পর্যন্ত্য  কলমাকান্দায় ৮২ মি.লি. বৃষ্টিপাত রেকর্ড করা  হয়েছে। ভারতের মেঘালয়ে বৃষ্টি বৃদ্ধি পেলে পাহাড়ি ঢল আরো বড় আকার ধারণ করতে পারে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads