• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৫
ads
কুষ্টিয়ায় চিরনিদ্রায় শায়িত হলেন শিল্পী খালিদ হোসেন

শিল্পী খালিদ হোসেন

ছবিঃ সংগৃহীত

শোক সংবাদ

কুষ্টিয়ায় চিরনিদ্রায় শায়িত হলেন শিল্পী খালিদ হোসেন

  • কুষ্টিয়া প্রতিনিধি
  • প্রকাশিত ২৪ মে ২০১৯

একুশে পদকপ্রাপ্ত নজরুল সংগীতের বরেণ্য শিল্পী, গবেষক, স্বরলিপিকার ও সংগীতগুরু খালিদ হোসেন তার মা রাহিমা খাতুনের কবরে চিরনিদ্রায় শায়িত হয়েছেন।

গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় কুষ্টিয়া পৌর কবরস্থানে তৃতীয় জানাজা শেষে তার দাফন সম্পন্ন হয়।

বরেণ্য এই শিল্পীর দাফন অনুষ্ঠানে কুষ্টিয়ার সর্বস্তরের মানুষ অংশ নেন। খালিদ হোসেনের মরদেহ কুষ্টিয়ায় তার নিজ বাড়ি কোর্টপাড়ায় এসে পৌছলে সর্বস্তরের মানুষ তাকে শেষবারের মত শ্রদ্ধা নিবেদন করেন।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) মারা যান তিনি। খালিদ হোসেনের ছেলে আসিফ হোসেন জানান মৃত্যুকালে খালিদ হোসেনের বয়স হয়েছিল ৮৪ বছর। দীর্ঘদিন ধরে হৃদ রোগে ভুগছেন খালিদ হোসেন। বয়সের সঙ্গে বাড়ে কিডনির জটিলতা, সমস্যা হচ্ছিল ফুসফুসেও। পাশাপাশি বার্ধক্যজনিত নানা ধরনের সমস্যা তো ছিলোই। খালিদ হোসেনের চিকিৎসার সহায়তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে আর্থিক অনুদান দেওয়া হয়েছে। সেই অনুদানেই চলছিল তার চিকিৎসা। কিন্তু‘ বেঁচে ফেরা হলো না তার। চিরদিনের জন্য চলে গেলেন পৃথিবীর মায়া ছেড়ে।’

১৯৩৫ সালের ৪ ডিসেম্বর জন্ম খালেদ হোসেনের। ছোটবেলায় ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরে থাকতেন তার পরিবার। দেশ বিভাগের পর মা-বাবার সঙ্গে কুষ্টিয়ার কোর্টপাড়ায় চলে আসেন তিনি। এরপর ১৯৬৪ সাল থেকে ঢাকায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। নজরুল সংগীতের শিক্ষকতার সঙ্গে জড়িত ছিলেন দীর্ঘদিন। তিনি একুশে পদক পেয়েছেন ২০০০ সালে। এছাড়া পেয়েছেন নজরুল একাডেমি পদক, শিল্পকলা একাডেমি পদক পদকসহ অসংখ্য সম্মাননা।খালিদ হোসেনের গাওয়া নজরুল সংগীতের ছয়টি অ্যালবাম প্রকাশিত হয়েছে। আরও আছে একটি আধুনিক গানের অ্যালবাম ও ইসলামি গানের ১২টি অ্যালবাম।খালিদ হোসেন জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় এবং দেশের সব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ও বাংলাদেশ টেক্সট বুক বোর্ডে সংগীত নিয়ে প্রশিক্ষক ও নিরীক্ষকের দায়িত্ব পালন করেছেন। নজরুল ইনস্টিটিউটে নজরুল সংগীতের আদি সুরভিত্তিক নজরুল স্বরলিপি প্রমাণীকরণ পরিষদের সদস্য ছিলেন তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads