• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
বসবাস অযোগ্য শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়

অর্থনীতিবিদদের মতে, অপরাধ, বেসামরিক অস্থিতিশীলতা, সন্ত্রাসবাদ বা যুদ্ধ এই তালিকা তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে

ছবি : সংগৃহীত

পর্যবেক্ষণ

বসবাস অযোগ্য শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৪ আগস্ট ২০১৮

ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিটের বার্ষিক সমীক্ষার তথ্য অনুযায়ী, বিশ্বে বসবাস অযোগ্য শহরগুলোর মধ্যে ঢাকার অবস্থান দ্বিতীয়। আর প্রথম স্থানে আছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক।

রাজনৈতিক পরিস্থিতি, সামাজিক স্থিতিশীলতা, অপরাধ, শিক্ষা এবং স্বাস্থ্যসেবার ওপর ভিত্তি করে বিশ্বব্যাপী ১৪০টি শহর নিয়ে এই তালিকা তৈরি করা হয়েছে। মঙ্গলবার প্রকাশিত ওই প্রতিবেদনে বসবাস অযোগ্য তালিকায় ১০০ এর মধ্যে ঢাকার স্কোর ৩৮। আর র‌্যাংকিংয়ে ১৪০ শহরের মধ্যে ১৩৯তম।

আর বাসযোগ্য শহর হিসেবে সেরার স্থান পেয়েছে অস্ট্রেলিয়ার রাজধানী ভিয়েনা। এই প্রথম এই তালিকায় ইউরোপের কোন শহর প্রথম স্থান দখল করল। বাসযোগ্যতার দিক থেকে ভিয়েনার পরই রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন (২), জাপানের ওসাকা (৩), কানাডার ক্যালগেরি (৪), অস্ট্রেলিয়ার সিডনি (৫), কানাডার ভ্যাঙ্কুভার (৬), জাপানের টোকিও (৭), কানাডার টরন্টো (৮), ডেনমার্কের কোপেনহেগেন (৯) ও অস্ট্রেলিয়ার এডিলেড (১০)।

বসবাসের অযোগ্য নগরীর মধ্যে শীর্ষে রয়েছে যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়ার দামেস্ক শহর এবং দ্বিতীয় বাংলাদেশের রাজধানী ঢাকা। এরপরেই রয়েছে, নাইজেরিয়ার লাগোস, পাকিস্তানের করাচি এবং পাপুয়া নিউ গিনির বন্দর নগরী মোরেসবাই।

অর্থনীতিবিদদের মতে, অপরাধ, বেসামরিক অস্থিতিশীলতা, সন্ত্রাসবাদ বা যুদ্ধ এই তালিকা তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এসব বিষয়ের প্রভাবের কারণেই বিভিন্ন দেশ বসবাসের অনুপযোগী হয়ে উঠেছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads