• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪২৮
বিহারীলাল চক্রবর্তী

বিহারীলাল চক্রবর্তী

ইন্টারনেট

মতামত

স্মরণ

বিহারীলাল চক্রবর্তী

  • প্রকাশিত ২১ মে ২০১৮

আধুনিক বাংলা গীতিকবিতার অন্যতম পুরোধা এবং রবীন্দ্রনাথের কাব্যগুরু হিসেবে পরিচিত বিহারীলাল চক্রবর্তী ১৮৩৫ সালের ২১ মে কলকাতায় জন্মগ্রহণ করেন। প্রাতিষ্ঠানিক শিক্ষা খুব বেশি নয়। নিজ উদ্যোগেই সংস্কৃত, ইংরেজি ও বাংলা সাহিত্য অধ্যয়ন করেন এবং অল্প বয়সেই কবিতা লিখতে শুরু করেন। পূর্ববর্তী কবিদের হাতে বাংলা গীতিকবিতার ধারা প্রচলিত থাকলেও তার হাতেই এর যথাযথ রূপায়ণ ঘটে। সংস্কৃত ও ইংরেজি সাহিত্য দ্বারা প্রভাবিত থাকলেও প্রাচ্য ও পাশ্চাত্যের মেলবন্ধনে বিহারীলাল নিজস্বতা প্রকাশে ছিলেন দৃঢ়। তার এই স্বকীয়তা শুধু নিজের কাব্যকেই নয়, পরবর্তী সময়ের বাংলা কাব্যের দিকনির্দেশনা হিসেবে বিবেচিত।

বাংলা সাহিত্যের প্রথম গীতিকবি হিসেবে তিনি সুপরিচিত। রবীন্দ্রনাথ তাকে বাংলা গীতিকাব্যধারার ‘ভোরের পাখি’ বলে আখ্যায়িত করেন। তার সব কাব্যই বিশুদ্ধ গীতিকাব্য। মনোবীণার নিভৃত ঝঙ্কারে তার কাব্যের সৃষ্টি। বাঙালি কবিমানসের বহির্মুখী দৃষ্টিকে অন্তর্মুখী করার ক্ষেত্রে তার অবদান অনস্বীকার্য। অতি অল্পকালের ভিতরে তিনি বাংলা কবিতার প্রচলিত ধারার পরিবর্তন ঘটিয়ে নিবিড় অনুভূতি প্রকাশের মাধ্যমে গীতিকবিতার ধারা চালু করেন। এ বিষয়ে তিনি সংস্কৃত ও ইংরেজি সাহিত্যের মাধ্যমে গভীরভাবে প্রভাবিত হন। বিহারীলাল তার কবিতায় ভাবের আধিক্যকে খুব বেশি গুরুত্ব দিয়েছেন। প্রকৃতি ও প্রেম, সংগীতের উপস্থিতি, সহজ-সরল ভাষা বিহারীলালের কবিতাকে দিয়েছে আলাদা ধারার বৈশিষ্ট্য।

বিহারীলালের কবিতায় রয়েছে আত্মময়তা, রোমান্টিকতা, সাংগীতিক দোলা, ছন্দ-অলঙ্কারের অভূতপূর্ব ব্যবহার ও অনুভূতির সূক্ষ্মতা, যা বাংলা কাব্যভান্ডারকে সমৃদ্ধ করেছে। তার রচনার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য সারদামঙ্গল (১৮৭৯) ও বঙ্গসুন্দরী (১৮৭০)। এ ছাড়া স্বপ্নদর্শন, সঙ্গীতশতক, বন্ধুবিয়োগ, প্রেমপ্রবাহিনী, ধূমকেতু ইত্যাদি কাব্য রয়েছে। সারদামঙ্গল কাব্য পড়ে রবীন্দ্রনাথ ঠাকুর বিশেষভাবে আকৃষ্ট ও প্রভাবিত হন। রবীন্দ্রনাথের গীতিকাব্যে বিহারীলালের প্রভাব সুষ্পষ্ট।

বিহারীলাল কাব্যচর্চার পাশাপাশি পত্রিকা সম্পাদনার কাজও করেছেন। তার সম্পাদিত পত্রিকা : পূর্ণিমা, সাহিত্য-সংক্রান্তি, অবোধবন্ধু প্রভৃতি। এসব পত্রিকায় অন্যদের রচনার পাশাপাশি তার নিজের রচনাও প্রকাশিত হয়েছে। বিহারীলাল ১৮৯৪ সালের ২৪ মে মৃত্যুবরণ করেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads