• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪২৯
প্রমথনাথ বিশী

সাহিত্যিক, গবেষক, শিক্ষাবিদ প্রমথনাথ বিশী

সংরক্ষিত ছবি

মতামত

স্মরণ

প্রমথনাথ বিশী

  • প্রকাশিত ১১ জুন ২০১৮

সাহিত্যিক, গবেষক, শিক্ষাবিদ প্রমথনাথ বিশী ১৯০১ সালের ১১ জুন নাটোরের বড়াইগ্রামের জোয়াড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা নলিনীনাথ বিশী ছিলেন বৃহত্তর রাজশাহী জেলার মধ্যে প্রথম গ্র্যাজুয়েট এবং প্রভাবশালী জমিদার কেশবনাথ বিশীর দত্তক পুত্র। প্রমথনাথ শৈশবেই কবিগুরু রবীন্দ্রনাথের ঘনিষ্ঠ সান্নিধ্য লাভ করেন। মেধা, প্রখর বুদ্ধিবৃত্তি, অধ্যয়ননিষ্ঠা, কবিপ্রতিভা ইত্যাদি গুণের জন্য রবীন্দ্রনাথ তাকে খুব স্নেহ করতেন। প্রমথনাথ ১৯১৯ সালে শান্তিনিকেতন থেকে ম্যাট্রিক পাস করে সেখানেই শিক্ষকতা শুরু করেন। পরে রাজশাহী কলেজ থেকে ইংরেজিতে অনার্সসহ বিএ এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ ডিগ্রি লাভ করেন। রিপন কলেজে ১৫ বছর অধ্যাপনার পরে ১৯৫০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে যোগদান করেন এবং রবীন্দ্র অধ্যাপক ও বিভাগীয় প্রধান হয়ে ১৯৭১ সালে অবসর গ্রহণ করেন। মাঝখানে চার বছর (১৯৪৬-৫০) তিনি আনন্দবাজার পত্রিকার সহকারী সম্পাদক ছিলেন। রাজনীতি সচেতন প্রমথনাথ কংগ্রেসের রাজনীতির সঙ্গে জড়িত থেকে পশ্চিমবঙ্গ বিধানসভা (১৯৬২) এবং রাজ্যসভার সদস্য (১৯৭২) নির্বাচিত হন।

একজন সৃজনশীল লেখক ও মননশীল গবেষক হিসেবে প্রমথনাথ বিশীর সমান খ্যাতি আছে। গবেষণার ক্ষেত্রে প্রধানত রবীন্দ্র বিশেষজ্ঞ হিসেবে পরিচিতি লাভ করেন। এক্ষেত্রে রবীন্দ্র কাব্যপ্রবাহ, রবীন্দ্র বিচিত্রা প্রভৃতি গবেষণাগ্রন্থ তার উল্লেখযোগ্য অবদান। তিনি মধুসূদন ও বঙ্কিম সাহিত্যেরও একজন দক্ষ সমালোচক। গবেষণাগ্রন্থ ছাড়াও গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ, কবিতা এবং ব্যঙ্গ রচনার ক্ষেত্রেও প্রমথনাথ প্রতিভার স্বাক্ষর রেখেছেন। কমলাকান্ত, বিষ্ণুশর্মা, অমিত রায়, মাধব্য ও স্কট টমসন ছদ্মনামে তিনি লিখতেন। জোড়াদীঘির চৌধুরী পরিবার, কেশবতী, গল্পের মতো গল্প, ডাকিনী, ব্রহ্মার হাসি, সিন্ধু দেশের প্রহরী, চলনবিল ইত্যাদি তার কিছু উল্লেখযোগ্য গ্রন্থ। দেওয়ালী (১৯২৩) প্রথম কবিতাগ্রন্থ; আছে হংসমিথুন, উত্তরমেঘ ইত্যাদি। ব্যক্তি ও ব্যক্তিত্ব, বিচিত্র উপল প্রবন্ধগ্রন্থ। কেরী সাহেবের মুন্সী ও লালকেল্লা তার দুটি শ্রেষ্ঠ উপন্যাস। প্রথমটিতে ব্রিটিশ যুগের এবং দ্বিতীয়টিতে মুঘল যুগের পটভূমিতে ব্যক্তি, সমাজ ও ইতিহাসের বিচিত্র বর্ণনা আছে। ‘নেহরু : ব্যক্তি ও ব্যক্তিত্ব’ নামে তিনি একটি রাজনৈতিক গ্রন্থও রচনা করেন।

সাহিত্যচর্চা এবং গবেষণায় কৃতিত্বের জন্য প্রমথনাথ বিশী রবীন্দ্র পুরস্কার, বিদ্যাসাগর স্মৃতি পুরস্কার ও জগত্তারিণী পুরস্কার লাভ করেন। ১৯৮৫ সালের ১০ মে কলকাতায় তার মৃত্যু হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads