• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪২৮
জহুর হোসেন চৌধুরী

জহুর হোসেন চৌধুরী

সংরক্ষিত ছবি

মতামত

স্মরণ

জহুর হোসেন চৌধুরী

  • প্রকাশিত ২৭ জুন ২০১৮

জহুর হোসেন চৌধুরী একজন প্রখ্যাত বাংলাদেশি সাংবাদিক। তিনি একাধারে একজন সাংবাদিক, সম্পাদক, কলাম লেখক ও রাজনীতিবিদ। জহুর হোসেন চৌধুরী আজীবন দৈনিক সংবাদের অন্যতম পরিচালক ছিলেন। তার জন্ম ১৯২২ সালের আজকের দিনে (২৭ জুন) বর্তমান ফেনী জেলার দাগনভূঞার রামনগর গ্রামে। জহুর হোসেন চৌধুরীর পড়াশোনার হাতেখড়ি পারিবারিক পরিবেশেই। তারপর পাঠশালা ও প্রাইমারি। ১৯৩৮ সালে তিনি ম্যাট্রিক পাস করেন। ১৯৪০ সালে তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে আইএ এবং ১৯৪২ সালে ইতিহাসে অনার্সসহ বিএ পাস করেন। এরপর শারীরিক অসুস্থতাজনিত কারণে জহুর হোসেন চৌধুরী এমএ পরীক্ষা দিতে পারেননি।

হাবীবুল্লাহ বাহার সম্পাদিত ‘বুলবুল’ পত্রিকার মাধ্যমে জহুর হোসেন চৌধুরী সাংবাদিকতা শুরু করেন। ১৯৪৫ সাল থেকে তিনি শিক্ষানবিস, সম্পাদক ও সাংবাদিক হিসেবে কলকাতা থেকে প্রকাশিত ‘দ্য স্টেটসম্যান’, ‘কমরেড’ ও ‘স্টার অব ইন্ডিয়া’ পত্রিকায় কাজ করেন। ১৯৪৭ সালে দেশবিভাগের পর তিনি সাবেক পূর্ব পাকিস্তানে চলে আসেন। এ সময় তিনি সাংবাদিক জীবনের দ্বিতীয় পর্যায়ে ‘উপাত্ত’ ও ‘পাকিস্তান অবজারভার’ পত্রিকায় কিছুকাল কাজ করার পর ১৯৫১ সালে দৈনিক সংবাদে সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন। ১৯৫৪ সালে তিনি এ পত্রিকার সম্পাদক নিযুক্ত হন। ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে ‘সংবাদ’ সাময়িকভাবে বন্ধ থাকা পর্যন্ত তিনি এ পদে অধিষ্ঠিত ছিলেন। দেশ স্বাধীন হলে তিনি ‘কাউন্টার পয়েন্ট’ নামে একটি ইংরেজি সাময়িকী সম্পাদনা করেন।

দৈনিক সংবাদের পাতায় ‘দরবার-ই-জহুর’ নামে তার লেখা কলাম খুবই জনপ্রিয় ছিল। রাজনীতিক হিসেবে তিনি মুসলিম ছাত্রলীগ, এমএন রায়ের র্যাডিক্যাল ডেমোক্রেটিক পার্টি এবং পঞ্চাশের দশকে ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) প্রাদেশিক কমিটির সদস্য হন। তৎকালীন পাক-চীন মৈত্রী সমিতি এবং পাক-সোভিয়েত মৈত্রী সমিতির প্রতিষ্ঠাতা সম্পাদক ও সদস্য ছিলেন তিনি। এছাড়া সাবেক পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়ন ও পূর্ব পাকিস্তান প্রেস ক্লাবেরও তিনি অন্যতম প্রতিষ্ঠাতা। জহুর হোসেন চৌধুরী ১৯৮০ সালে মৃত্যুবরণ করেন। এই প্রথিতযশা সাংবাদিককে মরণোত্তর একুশে পদক প্রদান করা হয় এবং তার স্মরণে দৈনিক সংবাদ প্রবর্তন করেছে ‘জহুর হোসেন স্মৃতিপদক’।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads