• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪২৯
শহীদ সাংবাদিক সৈয়দ নাজমুল হক

শহীদ সাংবাদিক সৈয়দ নাজমুল হক

সংরক্ষিত ছবি

মতামত

স্মরণ

শহীদ সাংবাদিক সৈয়দ নাজমুল হক

  • প্রকাশিত ০৫ জুলাই ২০১৮

প্রখ্যাত সাংবাদিক সৈয়দ নাজমুল হক ১৯৪১ সালের আজকের দিনে তথা ৫ জুলাই খুলনা জেলায় জন্মগ্রহণ করেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পক্ষে অকুতোভয় এই সাংবাদিক লেখনীসহ বিভিন্ন মাধ্যমে মুক্তিযুদ্ধে স্মরণীয় অবদান রেখে গেছেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের শেষ লগ্নে পাকিস্তান সেনাবাহিনী, রাজাকার ও আলবদর বাহিনীর বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের অংশ হিসেবে তিনি অপহূত হন। পরে জানা যায়, তাকে ও অপহূতদের সবাইকে পাক হানাদাররা নির্মমভাবে হত্যা করেছে।

পেশাগত জীবনে তিনি ছিলেন পিপিআইয়ের (পাকিস্তান প্রেস ইন্টারন্যাশনাল) প্রধান প্রতিবেদক। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর বিরুদ্ধে এক গোপন বিচারে সাক্ষী দেওয়ার জন্য তার ওপর চাপ প্রয়োগ করা হয়। তিনি রাজি না হওয়ায় তাকে বন্দি করে পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। তখন থেকেই পাকিস্তানি শাসকরা সাংবাদিক সৈয়দ নাজমুল হককে শত্রু হিসেবে চিহ্নিত করে। এরপর একাত্তরে মুক্তিযুদ্ধের শেষলগ্নে অর্থাৎ ১০ থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে পাক হানাদাররা অকুতোভয় সাংবাদিক সৈয়দ নাজমুল হকসহ ১৮ জন বুদ্ধিজীবীকে অপহরণ করে এবং নির্মমভাবে হত্যা করে।

স্বাধীনতার চল্লিশ বছর পর দেশে যুদ্ধাপরাধের বিচার শুরু হলে ২০১৩ সালের ৩ নভেম্বর যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দীন এবং আশরাফুজ্জামান খানকে সাংবাদিক সৈয়দ নাজমুল হকসহ ১৮ জন বুদ্ধিজীবীকে অপহরণের পর হত্যার দায়ে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। স্বাধীনতার ৪২ বছর পর মুক্তিযুদ্ধের পক্ষের আওয়ামী লীগ সরকার ক্ষমতাসীন হওয়ায় যুদ্ধাপরাধের বিচার সম্ভব হয় এবং শহীদ বুদ্ধিজীবীদের স্বজনরা এই বিচার প্রক্রিয়ায় সন্তোষ প্রকাশ করেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads