• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪২৯
আল মাহমুদ

আল মাহমুদ

সংরক্ষিত ছবি

মতামত

স্মরণ

আল মাহমুদ

  • প্রকাশিত ১১ জুলাই ২০১৮

আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। তিনি একাধারে একজন কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক ও সাংবাদিক। তিনি ১৯৭১ খ্রিস্টাব্দে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় কলকাতায় আশ্রয় নিয়েছিলেন। গুণী এই কবি ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলার মোড়াইল গ্রামে জন্মগ্রহণ করেন। তার প্রকৃত নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ। কুমিল্লা জেলার দাউদকান্দি থানার সাধনা হাইস্কুল এবং পরে চট্টগ্রামের সীতাকুণ্ড হাইস্কুলে পড়াশোনা করেন। মূলত এ সময় থেকেই তাঁর লেখালেখি শুরু হয়। আল মাহমুদ বেড়ে ওঠেন ব্রাহ্মণবাড়িয়ায়।

কর্মজীবনে সংবাদপত্রে লেখালেখির সূত্র ধরে আল মাহমুদ ঢাকায় আসেন ১৯৫৪ সালে। সমকালীন বাংলা সাপ্তাহিক পত্র-পত্রিকার মধ্যে কবি আবদুর রশীদ ওয়াসেকপুরী সম্পাদিত ও নাজমুল হক প্রকাশিত সাপ্তাহিক কাফেলায় লেখালেখি শুরু করেন। তিনি একসময় দৈনিক মিল্লাত পত্রিকায় প্রুফ রিডার হিসেবে সাংবাদিকতা জগতের সঙ্গে যুক্ত হন। পরে ইত্তেফাক পত্রিকায় যোগ দেন। দেশ স্বাধীন হওয়ার পর দৈনিক গণকণ্ঠ পত্রিকার সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন।

কাব্যগ্রন্থ ‘লোক লোকান্তর’-এর মাধ্যমে তিনি কবি পিক্ততে প্রতিষ্ঠা লাভ করেন। এরপর ‘কালের কলস’, ‘সোনালি কাবিন’, ‘মায়াবী পর্দা দুলে ওঠে’ কাব্যগ্রন্থগুলো তাকে প্রথম সারির কবি হিসেবে সুপ্রতিষ্ঠিত করে। ১৯৭১-এর মুক্তিযুদ্ধের পর তিনি গল্প লেখার দিকে মনোযোগী হন। ১৯৭৫ সালে তার প্রথম ছোটগল্প গ্রন্থ ‘পানকৌড়ির রক্ত’ প্রকাশিত হয়। ১৯৯৩ সালে বের হয় তার প্রথম উপন্যাস ‘কবি ও কোলাহল’। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু তাকে শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের সহ-পরিচালক পদে নিয়োগ দেন। দীর্ঘদিন দায়িত্ব পালনের পর পরিচালক হিসেবে ১৯৯৩ সালে অবসর গ্রহণ করেন।

সাহিত্যে রয়েছে তাঁর অসাধারণ কীর্তি। আধুনিক বাংলা কবিতায় শহরমুখী প্রবণতার মধ্যে তিনি ভাটি বাংলার জনজীবন, গ্রামীণ আবহ, নদীনির্ভর জনপদ, চরাঞ্চলের জীবনপ্রবাহ এবং নরনারীর চিরন্তন প্রেমবিরহকে তার কবিতায় তুলে ধরেন। সাহিত্যে বিশেষ অবদানের জন্য কবি আল মাহমুদ একুশে পদক, ফিলিপস সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, ফররুখ স্মৃতি পুরস্কার, জীবনানন্দ দাশ স্মৃতি পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads