• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪২৮
ফরাসি বিপ্লব

কর বৃদ্ধি করা ছাড়া আর্থিক সংস্থানের কোনো বিকল্প ছিল না

ছবি : ইন্টারনেট

মতামত

জেনে নিন

ফরাসি বিপ্লব

  • প্রকাশিত ১৪ জুলাই ২০১৮

ফরাসি বিপ্লব ছিল তদানীন্তন ফ্রান্সের শত শত বছর ধরে নির্যাতিত ও বঞ্চিত ‘থার্ড স্টেট’ বা সাধারণ মানুষের পুঞ্জীভূত ক্ষোভের বহিঃপ্রকাশ। সে সময়ের রাজাদের যুদ্ধনীতি ও বিলাসব্যসনের কারণে ষোড়শ লুইয়ের আমলে মারাত্মক আর্থিক সঙ্কট দেখা দেয়। কর বৃদ্ধি করা ছাড়া আর্থিক সংস্থানের কোনো বিকল্প ছিল না। সমস্যা সমাধানের জন্য রাজা অর্থসচিব নেকারের পরামর্শ চান। নেকার স্টেট জেনারেলের বৈঠক না ডেকে কর বৃদ্ধি করা সম্ভব নয় বলে জানিয়ে দেন। রাজা সম্মত হন। কিন্তু থার্ড স্টেটের নেতৃবৃন্দ সুযোগ বুঝে দাবি তোলেন, নির্বাচনের আগে তাদের সদস্যসংখ্যা অভিজাত ও যাজক সম্প্রদায়ের মোট সংখ্যার সমান করতে হবে। ১৭৮৮ সালের ডিসেম্বরে রাজা দাবি মেনে নেন।

নির্বাচনের আগেই সিদ্ধান্ত হয়, ১৭৮৯ সালের ৫ মে নবনির্বাচিত সদস্যদের নিয়ে স্টেট জেনারেলের অধিবেশন বসবে। এপ্রিল মাসের শেষ দিকে নির্বাচন অনুষ্ঠিত হয়। ফলাফলে দেখা যায়, অভিজাত ও যাজকদের মোট নির্বাচিত সদস্যের সংখ্যা ৫৬১টি। অপরদিকে থার্ড স্টেট বা তৃতীয় সম্প্রদায় একাই লাভ করে ৫৭৮টি আসন। নির্বাচনের মাধ্যমে তৃতীয় শ্রেণির প্রাধান্য স্পষ্টভাবে নির্ধারিত হয়। কিন্তু রাজা তৃতীয় শ্রেণি ছাড়াই অধিবেশনে বসেন এবং কর প্রস্তাব দেন। ১৭ জুন তৃতীয় শ্রেণি নিজেদের সমগ্র জনগোষ্ঠীর প্রতিনিধি বলে ঘোষণা দেয়। ২০ জুন থার্ড স্টেটের প্রতিনিধিরা সভাস্থলের পাশে একটি টেনিস কোর্টে এক বৈঠকে মিলিত হন। তারা সবাই সিদ্ধান্ত নেন, সংবিধান রচনা সম্পন্ন না হওয়া পর্যন্ত তারা একত্রে থাকবেন।

২৩ জুন রাজা ঘোষণা করেন, থার্ড স্টেটের দাবি মেনে নেওয়া যাবে না এবং থার্ড স্টেটের প্রতিনিধিদের রাজপথ থেকে সরে যেতে হবে। এতে প্রতিনিধিরা রাজি না হওয়ায় পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। ১৪ জুলাই নির্বাচিত প্রতিনিধি, রক্ষী বাহিনীর সদস্য এবং বাস্তিল দুর্গের আশপাশের মানুষ বাস্তিল অভিমুখে রওনা হন। জনতার ঢেউ আছড়ে পড়ে বাস্তিল দুর্গে, বাস্তিলের রক্ষীরাও কামান দাগাতে শুরু করেন। এতে প্রায় ২০০ বিপ্লবী হতাহত হন। এরপর চারদিক থেকে উত্তেজিত-ক্ষুব্ধ জনতা বাস্তিল দুর্গ ধ্বংস করে ফেলেন। পতন হয় স্বৈরাচারী শাসকের। ইতিহাসে এর নাম হলো ‘ফরাসি বিপ্লব’।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads