• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪২৯

মতামত

দিলের জেনা মনের জেনা

  • মুর্শেদ শাকিল
  • প্রকাশিত ২২ জানুয়ারি ২০১৯

পক্ষ-বিপক্ষ বুঝি না, আমরা বুঝি সময়ের দাবি। সময় কী বলে সেটা গুরুত্বপূর্ণ। বিশ্বে একেকটি দেশ একেকটি সম্পদে বিত্তবান। কেউ তেলে, আবার কেউ কয়লায়; কেউ গ্যাস আবার কেউ বিত্তশালী স্বর্ণসম্পদে। একবার কি ভেবে দেখেছেন বাংলাদেশ কিসে বিত্তশালী? আসুন ইতিবাচকভাবে ভেবে দেখি মানুষকে। অতিরিক্ত জনসংখ্যা হিসেবে না দেখে ভেবে দেখি জনসম্পদ হিসেবে। নিশ্চয়ই আমাদের কাছে যদি অনেক সোনা বা কয়লা থাকে, আমরা অতিরিক্ত বলে বিবেচিত করি না। তাহলে মানুষকে কেন বলছি বোঝা?

হ্যাঁ, এই অতিরিক্ত জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তর করতে পারলেই আর অতিরিক্ত মনে হবে না। দেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই নারী। পুরুষের পাশাপাশি আজ নারীরাও অনেক এগিয়ে। তবু এই শতাব্দীতে এসে আমাদের শুনতে হয় মেয়েরা তেঁতুলের মতো, যাদের দেখলেই নাকি জিহ্বায় জল এসে যায়।

ক’দিন আগেই আল্লামা শফী সাহেব ১৫ হাজার মানুষকে ওয়াদা করিয়ে নিলেন, তারা যেন তাদের মেয়েসন্তানদের ৪-৫ ক্লাসের বেশি না পড়ান। সম্মান দিয়ে জানাতে চাই— আজ আপনার মেয়ে যখন গর্ভবতী, তখন কি আপনি মেয়ে ডাক্তার খোঁজ করেন, নাকি পুরুষ ডাক্তার দিয়েই চালিয়ে দেন। নিশ্চয়ই নয়, তাহলে ক্লাস ফোর-ফাইভ পর্যন্ত পড়িয়ে ডাক্তার পাব কোথায়?

একটু ভেবে কথা বলবেন, মনে রাখবেন আপনার মতো একজন মানুষের কথা অনেকেই মানতে চায়। আপনি সুস্পষ্ট করেই বলে দিলেন— মেয়েরা বাইরে বের হলেই তাদের দেখে লালা পড়বে, এটা নাকি পুরুষের জন্য ‘দিলের জেনা, মনের জেনা’। এর অর্থ মেয়েদের ঘরবন্দি বা বোরকাবন্দি করতে হবে, করতে হবে অস্তিত্বহীন। করতে তো হবেই, না করলে তো আপনার মতো সুপুরুষরা কীভাবে নারীদের পরাজিত করে প্রধানের চেয়ারে বসবেন?

‘আপনার এসব আজগুবি কথায় এই বাংলার মেয়েরা থেমে থাকবে না, জেনে রাখুন আপনার পূর্বপুরুষরাও পারেনি বাংলার মেয়েদের সফলতার বাঁধভাঙা জোয়ার থামাতে, আপনিও পারবেন না।’ কথাটা বলছিলেন আমাদের চায়না পড়ুয়া গর্ব সাদিয়া নদী। পুরুষের দিলের জেনা আর মনের জেনার ভয়ে লুকিয়ে থাকবে না ওদের স্বপ্নচারিণী হূদয়।

 

লেখক : বার্তা সম্পাদক, বরেন্দ্র প্রতিদিন

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads