• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৪
ads
দশম জাতীয় সংসদের ২১তম (বাজেট) অধিবেশন সমাপ্ত

জাতীয় সংসদ ভবন

ছবি : সংরক্ষিত

সংসদ

দশম জাতীয় সংসদের ২১তম (বাজেট) অধিবেশন সমাপ্ত

  • বাসস
  • প্রকাশিত ১২ জুলাই ২০১৮

দশম জাতীয় সংসদের ২১তম (বাজেট) অধিবেশন আজ শেষ হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠের মাধ্যমে অধিবেশন আজ শেষ হয়েছে।

এর আগে আজ সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী ভাষণ দেন। এছাড়া বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদও সমাপনী বক্তব্য দেন। স্পিকার বলেন, এ অধিবেশনে সরকারি ও বিরোধী দলের সদস্যরা সরব ও প্রাণবন্ত আলোচনার মাধ্যমে বাজেটের ওপর মূল্যবান পরামর্শ দিয়ে একে সমৃদ্ধ করেছেন। তাদের পরামর্শ ও সুপারিশ অনুযায়ী চলতি অর্থবছরের বাজেট সংসদে পাস করা হয়েছে। তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পেশকে এক অনন্য দৃষ্টান্ত বলে উল্লেখ করেন।

স্পিকার এই অধিবেশনে সরকারি ও বিরোধীদল নির্বিশেষে সবাই কার্যকর ভূমিকা রাখার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

স্পিকার সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, সকল সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিমন্ডলীর সদস্য, মিডিয়া কর্মীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

দশম জাতীয় সংসদের ২১তম (বাজেট) অধিবেশন ৫ জুন শুরু হয়। এ অধিবেশনে গত ৭ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পেশ করেন। ২৮ জুন এ বাজেট পাস করা হয়। মূল বাজেটের ওপর মোট ৫৫ ঘণ্টা ৫৫ মিনিট আলোচনা হয়েছে। সম্পূরক বাজেটের ওপর ৩ ঘণ্টা ৫১ মিনিট আলোচনা হয়। বাজেট আলোচনায় মোট ২২৩ জন সদস্য অংশগ্রহণ করেন। এর মধ্যে সরকারি দলের ১৮১ জন এবং বিরোধী দলের ৪২ জন আলোচনায় অংশ নেন।

মোট ২৫টি কার্যদিবসের এ অধিবেশনে ১৪টি সরকারি বিল পাস হয়। এর মধ্যে সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের বিধানের মেয়াদ আরো ২৫ বছর বৃদ্ধি সম্পর্কিত সংবিধান সপ্তদশ (সংশোধন) বিল ২০১৮ এ অধিবেশনে পাস হয়।

আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৮০টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ২২টি গৃহীত নোটিশের মধ্যে ৭টি আলোচিত হয়। এছাড়া ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ৩৮টি।

এছাড়া এ অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ১৬৫টি প্রশ্ন পাওয়া যায়। তার মধ্যে তিনি ৬৭টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা ২ হাজার ৮৮১টি প্রশ্নের মধ্যে ২ হাজার ২৯টি প্রশ্নের জবাব দেন।

সমাপনী ভাষণের পর স্পিকার দশম জাতীয় সংসদের ২১তম (বাজেট) অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads