• বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫
ads
জাতীয় ক্রীড়া পরিষদ বিল ২০১৮ পাস

সংসদ ভবন

ছবি : সংগৃহীত

সংসদ

জাতীয় ক্রীড়া পরিষদ বিল ২০১৮ পাস

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২০ সেপ্টেম্বর ২০১৮

জাতীয় ক্রীড়া পরিষদ পরিচালনার দায়িত্ব সাধারণ পরিষদ ও কার্যনির্বাহী পরিষদের উপর সমানভাবে ন্যস্ত রেখে জাতীয় ক্রীড়া পরিষদ বিল, ২০১৮ পাস হয়েছে।

বৃহ্স্পতিবার জাতীয় সংসদে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার বিলটি পাস করার প্রস্তাব করেন।

এর আগে বিলের নানা অসঙ্গতি সংসদে তুলে ধরেন বিরোধী দলের সদস্যরা। তবে বিলের ওপর আনা তাদের সংশোধনী, জনমত যাচাই-বাচাই কমিটিতে প্রেরণের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

গত ২৫ জুন বিলটি সংসদে উত্থাপন করা হলে তা যাচাই-বাছাইয়ের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

১৯৭৪ সালের ‘ন্যাশনাল স্পোর্টস কাউন্সিল অ্যাক্ট’ বাতিল করে বাংলায় নতুন আইন করার জন্য বিলটি পাস করা হয়। পাস হওয়া বিলে ৪৮টি ক্রীড়া সংক্রান্ত সংস্থাকে পরিষদের অধীনে রাখা হয়েছে।

বিলে বিধান করা হয়, ন্যাশনাল স্পোর্টস কাউন্সিলের অধীন গঠিত বিদ্যমান জাতীয় ক্রীড়া পরিষদ এমনভাবে বহাল থাকবে যেন তা এ বিলের বিধানের অধীন প্রতিষ্ঠিত হয়েছে।

বিলে পরিষদের কার্যাবলী, ক্রীড়া সংস্থা ও স্থানীয় ক্রীড়া সংস্থার স্বীকৃতি প্রদান, ক্রীড়া ঘোষণাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়েছে।

বিলে প্রতি বিভাগ ও জেলা ক্রীড়া সংস্থা থেকে একজন করে প্রতিনিধি অন্তর্ভুক্ত করে একজন চেয়ারম্যানের নেতৃত্বে জাতীয় ক্রীড়া পরিষদের সাধারণ পরিষদ গঠনের বিধান করা হয়েছে। এছাড়া জাতীয় ক্রীড়া পরিষদের ১৯ সদস্যের কার্যনির্বাহী কমিটি গঠনের বিধান করা হয়েছে।

বিলে কার্যনির্বাহী কমিটির সভা, কর্মচারী নিয়োগ, তহবিল, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষণ, প্রতিবেদন পেশ, এডহক কমিটি নিয়োগ, তফসিল সংশোধনের ক্ষমতা, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads