• শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
ads

সংসদ

প্রবাসে মৃত কর্মীদের আর্থিক তথ্য চায় সংসদ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৭ সেপ্টেম্বর ২০১৯

প্রবাসে কর্মরত থাকাকালে মৃত্যুবরণকারী কর্মীদের কী পরিমাণ আর্থিক সাহায্য দেওয়া হয়েছে তার তথ্য জানতে চেয়েছে একাদশ জাতীয় সংসদের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। গতকাল এই কমিটির ৫ম বৈঠক জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়। আগামী বৈঠকে এ সংক্রান্ত তথ্য উপস্থাপন করার জন্য সুপারিশ করা হয়। কমিটির সদস্য প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো. আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাস, আয়েশা ফেরদাউস, পংকজ নাথ এবং মো. সাদেক খান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কমিটিকে অবহিত করেন যে, প্রবাসী বাংলাদেশিদের সামগ্রিক কল্যাণ নিশ্চিত করার জন্য বর্তমানে বিশ্বের ২৬টি দেশে বাংলাদেশ মিশনে মোট ২৯টি শ্রম কল্যাণ উইং চালু আছে। এছাড়া নতুন শ্রমবাজার অনুসন্ধান/শ্রমবাজার সম্প্রসারণের বিষয়ে বোয়েসেল কর্তৃক জাপানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কর্মী প্রেরণের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বৈঠকে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক গৃহীত কার্যক্রম এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা কমিটিতে উপস্থাপন করা হয়। কমিটির সদস্যরা এর ওপর বিস্তারিত আলোচনা করেন। প্রবাসীকল্যাণ ব্যাংকের মাধ্যমে ব্যাংকঋণ নিয়ে যেসব কর্মী বিদেশে যান তাদের ঋণ পরিশোধের হার কত তার একটি পূর্ণাঙ্গ বিবরণ আগামী বৈঠকে উপস্থাপন করার জন্য কমিটি সুপারিশ করে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads