• শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

সংসদ

মুজিববর্ষ উপলক্ষে সংসদে বিশেষ অধিবেশন

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৫ নভেম্বর ২০১৯

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ (মুজিববর্ষ) উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন বসবে। বিশেষ এ অধিবেশনে জাতির জনকের জীবন ও কর্মসহ নানা দিক নিয়ে আলোচনা হবে। আগামী বছরের ২২ ও ২৩ মার্চ এই অধিবেশন হতে পারে।

এ জন্য সংসদ সদস্যদের সমন্বয়ে গঠিত বিভিন্ন কমিটি ও উপকমিটিকে সাচিবিক এবং সার্বিক সহায়তা দিতে সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের অন্তর্ভুক্ত করে সমন্বয় কমিটির ও বিশেষ অধিবেশন কমিটিসহ মোট ১২টি উপকমিটি করা হয়েছে।

সংসদ সচিবালয়ের উপসচিব মো. এনামুল হক বলেন, গত ১১ নভেম্বর এসব কমিটি গঠন করা হয়। এসব উপকমিটি ইতোমধ্যেই কাজ শুরু করেছে। অনেকগুলো উপকমিটির বৈঠকও করেছে।

জানা যায়, ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত ‘মুজিববর্ষ’ পালন করবে সরকার। এই পুরো বছর দেশব্যাপী উৎসব করা হবে। পাশাপাশি ২০২১ সালে জাঁকজমকভাবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করা হবে। এতে রজতজয়ন্তীর মতো বিশ্ব নেতাদেরও আমন্ত্রণ করা হবে। এর অংশ হিসেবে সংসদের বিশেষ অধিবেশন বসবে।

বিশেষ অধিবেশন-সংক্রান্ত একটি সার্বিক সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। যুগ্ম সচিব ছুমিয়া খানমকে আহ্বায়ক করে গঠিত এই কমিটির সদস্য সচিব করা হয়েছে উপসচিব (আইন শাখা-১) নাজমুল হককে।

সার্বিক সমন্বয় কমিটি ও বিশেষ অধিবেশন কমিটি ছাড়াও সেমিনার বিষয়ক উপকমিটি, ‍মুজিবমঞ্চ উপকমিটি, ওয়েবসাইট উপকমিটি, আলোকচিত্র ও প্রামাণ্য দলিল প্রদর্শনী উপকমিটি, ইয়ুথ পার্লামেন্টবিষয়ক উপকমিটি, শিশুবিষয়ক উপকমিটি, সংসদ টিভিবিষয়ক উপকমিটি, প্রকাশনা উপকমিটি, প্রকাশনা ও রিভিউ কমিটি ও আন্তর্জাতিক উপকমিটি গঠন করা হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads