• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
ads
রমজানের প্রথম জুমায় মসজিদে মুসল্লির ঢল

রোজা শুরুর প্রথম দিনের এই জুমায় দেশের মসজিদে মসজিদে ঢল নেমেছিল ধর্মপ্রাণ মুসল্লিদের

সংগৃহীত ছবি

ধর্ম

রমজানের প্রথম জুমায় মসজিদে মুসল্লির ঢল

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৯ মে ২০১৮

পবিত্র রমজান মাসের প্রথম জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে গতকাল শুক্রবার। রোজা শুরুর প্রথম দিনের এই জুমায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারা দেশের মসজিদে মসজিদে ঢল নেমেছিল ধর্মপ্রাণ মুসল্লিদের। জুমার নামাজের আজানের আগে থেকেই মসজিদের দিকে ছুটতে থাকেন বিভিন্ন বয়সী রোজাদার ও মুসল্লিরা। নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজ আদায় করতে সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকা এবং রাজধানীর আশপাশের এলাকা থেকেও মুসল্লিরা আসেন। আজানের অনেক আগেই কানায় কানায় পূর্ণ হয়ে যায় জাতীয় মসজিদ। মসজিদের মূল সাহানে স্থান সঙ্কুলান না হওয়ায় আসা অনেক মুসল্লি মসজিদের বাইরে রাস্তায় জায়নামাজ, পলিথিন ও কাগজ বিছিয়ে নামাজ আদায় করেন। সকালে হওয়া বৃষ্টির পানি জমে থাকায় মূল মসজিদের বাইরে নামাজ পড়া মুসল্লিদের কিছুটা ভোগান্তিতে পড়তে হয়েছে।

জুমার নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে দেশ ও জাতির কল্যাণসহ বিশ্ব উম্মাহর শান্তি কামনায় বিশেষ মোনাজাতে শরিক হন মুসল্লিরা। এ সময় পবিত্র বায়তুল মুকাদ্দাসমুক্ত করে নির্যাতিত ফিলিস্তিনের মুসলমানদের জন্য আল্লাহর ‘গায়েবি’ সাহায্য কামনা করা হয়। রমজানের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে জুমার খুতবার আগে জাতীয় বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি মিজানুর রহমান বলেন, পবিত্র রমজান হচ্ছে রহমত মাগফিরাত ও নাজাতের মাস। পবিত্র এই মাসে এমন একটি রাত রয়েছে, যা হাজার মাসের চেয়েও উত্তম। এ মাস মুসলমানদের ধৈর্য ধারণের উত্তম শিক্ষা দেয়। বেশি বেশি রিজিকের বরকত হয়।

তিনি বলেন, বেশি করে কোরআন তিলাওয়াত, এবাদত-বন্দেগি, পরোপকারের মাধ্যমে এই পবিত্র মাসকে সম্মান করা উচিত। রমজানের শিক্ষা কাজে লাগিয়ে বিশ্ব মুসলিমকে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হতে হবে।

এদিকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ ছাড়াও রাজধানী হাইকোর্ট মাজার মসজিদ, গুলশান গাউছুল আজম মসজিদ, মিরপুরের রোকেয়া সরণির মসজিদ, মোহাম্মদপুর কাদেরিয়া আলিয়া জামে মসজিদ, কাজীপাড়া, শেওড়াপাড়া মসজিদে মুসল্লিদের প্রথম জুমায় মুসল্লিদের উপচে পড়া ভিড় ছিল।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads