• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪২৯
আল্লাহ কে, তিনি কোথায় থাকেন

আরবি ‘আল্লাহ’ শব্দটির উৎপত্তি ‘ইলাহুন’ শব্দ থেকে

সংরক্ষিত ছবি

ধর্ম

আল্লাহ কে, তিনি কোথায় থাকেন

  • মিরাজ রহমান
  • প্রকাশিত ২১ জুলাই ২০১৮

‘আল্লাহ’ মহান সৃষ্টিকর্তার সত্তাবাচক নাম। আরবি ‘আল্লাহ’ শব্দটির উৎপত্তি ‘ইলাহুন’ শব্দ থেকে। এর অর্থ উপাস্য, প্রভু, সৃষ্টিকর্তা। আল্লামা তাফতাজানি (রহ.) শরহে তাহযীব নামক গ্রন্থে লিখেছেন, ‘আল্লাহ শব্দটি ওই সত্তার নাম— যিনি চিরস্থায়ী, চিরঞ্জীব, এক ও অদ্বিতীয়। সব প্রশংসা ও গুণাবলির অধিকারী। তিনি ছাড়া কোনো উপাস্য নেই। তাঁর কোনো সমকক্ষও নেই। যিনি পবিত্র, পরিপূর্ণ ও স্বয়ংসম্পূর্ণ। সব ধরনের অপবিত্রতা, অসম্পূর্ণতা ও যাবতীয় দোষ-ত্রুটি থেকে মুক্ত।’ পবিত্র কোরআনে সুরা ইখলাসে আল্লাহর পরিচয় দেওয়া হয়েছে এভাবে— ‘বলো, তিনিই আল্লাহ, এক— অদ্বিতীয়। আল্লাহ কারো মুখাপেক্ষী নন, সবাই তাঁর মুখাপেক্ষী। তিনি কাউকে জন্ম দেননি এবং তাঁকেও জন্ম দেওয়া হয়নি। তাঁর কোনো সমকক্ষও নেই।’ এছাড়া সুরা বাকারার ২৫৪ নং আয়াতে আরো বর্ণিত হয়েছে, ‘আল্লাহ ছাড়া অন্য কোনো উপাস্য নেই। তিনি চিরঞ্জীব ও সবকিছুর ধারক। তন্দ্রা তাকে স্পর্শ করতে পারে না। আসমান ও জমিনে যা কিছু রয়েছে সবই তাঁর। তাঁর অনুমতি ছাড়া সুপারিশ করার মতো কেউ নেই। দৃষ্টির সামনে এবং পেছনে যা কিছু রয়েছে, সবই তিনি জানেন। সবকিছুই তাঁর জ্ঞানের সীমায় পরিবেষ্টিত। তাঁর সার্বভৌম ক্ষমতা সমস্ত আসমান ও জমিনকে পরিবেষ্টিত করে আছে। তিনি সর্বোচ্চ ও সর্বাপেক্ষা মহান।’ আল্লাহতায়ালা সম্পর্কে এমন আকিদা-বিশ্বাস পোষণ করাকে ইসলামের পরিভাষায় ‘তাওহিদ’ বলা হয়। আর তাওহিদ হলো ইসলামের প্রথম ও প্রধান ভিত্তি। সাহাবি আবু যর (রা.) একদিন রসুলকে‌ (সা.) জিজ্ঞেস করেছিলেন, রবকে তিনি দেখেছেন কি-না? রসুল (সা.) বলেছিলেন, তাঁকে আমি কীভাবে দেখতে পারি? আমি তো একটি নূর দেখেছি মাত্র (বুখারি)।

পবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে এবং বিভিন্ন হাদিসে আল্লাহতায়ালার বিভিন্ন গুণবাচক পরিচয় বর্ণিত হয়েছে। আল্লাহর ৯৯টি গুণবাচক নামসহ বহু নামেরও বর্ণনা পাওয়া যায়। এ সম্পর্কে কোরআনে ইরশাদ হয়েছে, ‘আল্লাহর জন্য রয়েছে সুন্দর সুন্দর নাম। অতএব তোমরা তাঁকে সেইসব নামেই ডাকবে’ (সুরা আরাফ, ১৮০)। আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত, ‘আল্লাহর ৯৯টি নাম রয়েছে। যে ব্যক্তি এগুলোকে আয়ত্ত করে, সে জান্নাতে প্রবেশ করবে’ (মুসলিম)। কোরআন ও হাদিসের ভাষ্যমতে, আল্লাহ আরশে সমাসীন। মূল কথা হলো— তিনি আসমানে আরশের উপর আছেন। তবে তাঁর দেখাশোনা ও জ্ঞানের দ্বারা তিনি সব বিষয় পূর্ণরূপে অবহিত এবং সর্বত্র বিরাজমান।   

লেখক : সাংবাদিক

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads