• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
ads
সাড়ে চার হাজার হজযাত্রীর ভিসার আবেদন করেনি ৬৮ এজেন্সি

হজ যাত্রিদের ভিসার আবেদন জমা দেওয়ার শেষ দিন আজ

সংরক্ষিত ছবি

ধর্ম

সাড়ে চার হাজার হজযাত্রীর ভিসার আবেদন করেনি ৬৮ এজেন্সি

  • কামাল মোশারেফ
  • প্রকাশিত ০৭ আগস্ট ২০১৮

সাড়ে চার হাজার হজযাত্রীর জন্য গতকাল সোমবার পর্যন্ত ভিসার আবেদন করেনি ৬৮টি এজেন্সি। আজ এই আবেদন জমা দেওয়ার শেষ দিন। এমন পরিস্থিতিতে গতকাল রাজধানীর আশকোনা হজ অফিসে এজেন্সিগুলোকে তলব করে ধর্ম মন্ত্রণালয়। সেখানে আজকের মধ্যে ভিসার আবেদন করার কথা জানিয়েছে তারা। এদিকে পর্যাপ্ত হজযাত্রীর অভাবে গতকাল পর্যন্ত ১৫টি ফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। যাত্রী সঙ্কটে আরো হজ ফ্লাইট বাতিল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, পবিত্র হজ পালনের জন্য এ বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জনের সৌদি আরব যাওয়ার কথা। গত ১৪ জুলাই হজ ফ্লাইট শুরু হয়। গত রোববার রাত ১২টা পর্যন্ত ৮৬ হাজার ৬৬৬ জন হজযাত্রী সেখানে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৪ হাজার ৩৪২ জন, যা শতকরা ৬৩.৮৭% এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৮২ হাজার ৩২৪ জন, যা শতকরা ৬৮.৬০%। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১২৭টি ও সাউদিয়া এয়ারলাইনসের ১৩০টি ফ্লাইট এসব হজযাত্রী পরিবহন করে। এদিকে, সৌদি যেতে বাকি রয়েছে প্রায় ৩৯ হাজার হজযাত্রী। সর্বশেষ হজ ফ্লাইট যাবে ১৫ আগস্ট।  এ জন্য হজযাত্রীদের ভিসার আবেদনের সময় শেষ হচ্ছে আজ। কিন্তু গতকাল পর্যন্ত মোট চার হাজার ৬০৯ হজযাত্রীর ভিসার জন্য ডিও গ্রহণ করেনি ৬৮টি এজেন্সি। এ জন্য এসব এজেন্সিকে গতকাল সকাল ১০টায় আশকোনা হজ অফিসে তলব করে ধর্মমন্ত্রণালয়। সেখানে এজেন্সির মালিক প্রতিনিধিরা আজকের মধ্যে ভিসার আবেদন করবেন বলে জানান। তবে কোনো কোনো এজেন্সি প্রতিনিধি না পাঠিয়ে লিখিত জবাব দেয়।

এদিকে পর্যাপ্ত যাত্রীর অভাবে গতকাল বিমানের আরো দুটি ফ্লাইট বাতিল হয়েছে। এ নিয়ে বিমানের মোট ১৫টি হজ ফ্লাইট বাতিল হলো। একই কারণে আরো হজ ফ্লাইট বাতিল হওয়ার আশঙ্কা রয়েছে। এ প্রসঙ্গে বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, যাত্রীসঙ্কটে ১৫টি ডেডিকেটেড হজ ফ্লাইট বাতিল ঘোষণা করা হয়েছে। ফ্লাইট বাতিলের কারণে এ পর্যন্ত বিমানের ক্যাপাসিটি লস হয়েছে ৬ হাজার যাত্রীর। এখনো ৪ হাজার ৭০০ টিকেট অবিক্রীত রয়েছে জানিয়ে তিনি বলেন, যাত্রীর অভাবে সামনে আরো ফ্লাইট বাতিলের আশঙ্কা রয়েছে।

এ বিষয়ে বেসরকারি হজ এজেন্সি মালিকদের সংগঠন হাবের মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম বলেন, আজ মঙ্গলবারের মধ্যে ভিসার আবেদন জমা পড়বে বলে আশা করছি। আর বিমানের সঙ্গে যে সমস্যা তা বসে সমাধান করা হবে। আশা করি, কোনো সমস্যা হবে না। তবে কিছু যাত্রীর হজে যাওয়া নাও হতে পারে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads