• সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৫
ads
এক মুমিন আরেক মুমিনের আপনজন

এক মুমিন আরেক মুমিনের আপনজন

প্রতীকী ছবি

ধর্ম

এক মুমিন আরেক মুমিনের আপনজন

  • আবু রোকাইয়া
  • প্রকাশিত ০৪ ফেব্রুয়ারি ২০১৯

কোরআনের ভাষা অনুযায়ী এক মুমিন অপর মুমিন বান্দার আপনজন। উম্মতের আপনজন হলেন নবী (সা.)। নিজ পরিবার-পরিজনের চেয়ে নবী (সা.) আমাদের কাছে অধিক আপনজন। আমাদের আত্মীয়তা হবে প্রিয় নবীর (সা.) সঙ্গে।

পবিত্র কোরআন মজিদে ইরশাদ হয়েছে, ‘আল্লাহর নবী মুমিনদের কাছে তাদের নিজের চেয়েও বেশি প্রিয় এবং নবীর স্ত্রীরা হচ্ছেন তাদের (উম্মতের) মাতা; আল্লাহর কিতাব অনুযায়ী আত্মীয়-স্বজন (তারা) সব মুমিন মুহাজির ব্যক্তির চেয়ে একজন আরেকজনের বেশি নিকটতর।’ (সুরা আহজাব, আয়াত : ৬)।

পূর্ববর্তী আপনজনের আমল আখলাক স্মরণ করার মাধ্যমে ঈমান ও আখলাক দৃঢ় হয়। মৃত্যুর কথা স্মরণ হয়। পবিত্র ঐশীগ্রন্থ আল কোরআনে ইরশাদ হয়েছে, ‘আমি আপনার নিকট পূর্ববর্তী যুগের রাসুলগণের যে ঘটনা বর্ণনা করেছি তা আপনার হূদয়কে সুদৃঢ় ও মজবুত করার জন্য’ (সুরা হুদ, আয়াত-১২০)।

পবিত্র কোরআনে আরো ইরশাদ হয়েছে, ‘নিশ্চয় তাদের ঘটনাগুলো রয়েছে তোমাদের জন্য শিক্ষা ও উপদেশ’ (সুরা ইউসুফ, আয়াত-১১১)।

কোরআনে আপনজনের সঙ্গে ভালো ব্যবহার করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। কোরআনে ইরশাদ হয়েছে, ‘আত্মীয়তার হক বিনষ্ট করা থেকেও বিরত থাক, আল্লাহকে ভয় কর’ (সূরা নিসা, আয়াত : ১)।

হাদিস শরিফে উল্লেখ করা হয়েছে, ‘আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী ব্যক্তি জান্নাতে প্রবেশ করতে পারবে না।’ আমাদের কারো মৃত্যু হলে আমরা পড়ে থাকি— ‘ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন’। অর্থাৎ নিশ্চয় আমরা আল্লাহরই জন্য এবং আমরা তাহারই দিকে প্রত্যাবর্তনকারী। (সুরা বাকারা, আয়াত : ১৫৬)।

সুতরাং আত্মীয়তার বন্ধন সুদৃঢ় ভিত্তির ওপর দাঁড় করাতে হলে পবিত্র কোরআন ও হাদিস শরিফে বর্ণিত উল্লিখিত বাণী প্রত্যেক মুমিন মুসলমানের যথাযথভাবে পালন করা কর্তব্য।

আত্মীয়তা শুধু রক্তের সম্পর্ক কিংবা বিবাহবন্ধনের মাধ্যমে অর্জিত হয় না। পাড়া-প্রতিবেশী, বন্ধু-বান্ধব, সহকর্মী, ধনী-দরিদ্র সবার মধ্যেই প্রতিস্থাপিত হতে পারে। তার জন্য প্রয়োজন মানুষের প্রতি মানুষের হক আদায় ও দায়বদ্ধতা পালনের মাধ্যমে।

যা মহান আল্লাহতাআলা তার প্রেরিত পবিত্র কোরআন মজিদ এবং সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী ও রাসুল মহানবীর (সা.) মাধ্যমে পৃথিবীর মানুষকে জানিয়ে দিয়েছেন। আসুন একজন মুসলমান হিসেবে আমরা তা পালন করার চেষ্টা করি। আমিন।

 

লেখক : গবেষক ও প্রাবন্ধিক

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads