• সোমবার, ১৮ মার্চ ২০১৯, ৪ চৈত্র ১৪২৪
ads
ঘুষের লেনদেন থেকে তওবা করুন

ঘুষের লেনদেন থেকে তওবা করুন

প্রতীকী ছবি

ধর্ম

ঘুষের লেনদেন থেকে তওবা করুন

  • মাওলানা শাহ আবদুস সাত্তার
  • প্রকাশিত ০৯ ফেব্রুয়ারি ২০১৯

কাউকে কোনো কাজ করে দেওয়ার বিনিময়ে তাকে চাপ প্রয়োগ করে অন্যায়ভাবে ঠকিয়ে তার কাছ থেকে নগদ অর্থ বা কোনো মালপত্র উপঢৌকন বা বকশিশ হিসেবে আদায় করাই ঘুষ।

সুদের পরেই নিষিদ্ধ, অপবিত্র অর্থ ও মাল হিসেবে ঘুষের অর্থ উপঢৌকন বকশিশ নামে চিহ্নিত করা হয়েছে। ইসলামী পরিভাষায় ঘুষকে রেশওয়াত বলা হয়। ঘুষ অতিশয় অপবিত্র, চরম ঘৃণিত, দূষণীয় এবং অপছন্দনীয় বিষয়। ঘুষ গ্রহণ ও প্রদানের মতো জঘন্য ও ঘৃণিত দুর্নীতি আর নেই। সম্প্রতি ঘুষের মারাত্মক প্রাদুর্ভাবে সমাজের লোকজন তাদের নৈতিক চরিত্র হারিয়ে ফেলেছে। ফলে একদিকে যেমন হত্যা, খুন, মারামারি, কাটাকাটি তথা নৈরাজ্য বৃদ্ধি পাচ্ছে, অন্যদিকে সাধারণ মানুষের মনে হতাশা বাড়ছে।

বলা চলে, ঘুষের দাপটে এখন সমাজ থেকে ন্যায়বিচার বিদায় নিতে চলেছে, যা কোনোভাবেই কাম্য নয়। ঘুষ সম্পর্কে শেষ নবী হজরত রাসুলুল্লাহ (সা.) অনেক কঠোর বাণী প্রদান করেছেন। তিনি বলেছেন, ঘুষ লেনদেনে জড়িত উভয়েই সমঅপরাধী। ঘুষদাতা ও গ্রহীতা সম্পর্কে আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘ঘুষ লেনদেনে যারা সম্পৃক্ত, তারা উভয়ই দোজখের আগুনে জ্বলবে।’

এমনকি পীর, আলেম, ওলামা, ইমাম এবং পরহেজগার লোকদেরও উচিত ঘুষখোরের দাওয়াত বা ভোজ অনুষ্ঠানে যোগদান থেকে বিরত থাকা এবং অন্যদেরও পাপ পথে অর্জিত ঘুষের অর্থে দাওয়াত ও ভোজ অনুষ্ঠান বর্জন করা। ঘুষখোর ও ঘুষদাতারা যদি তার কৃত অপরাধ থেকে মুক্তি পেতে চায়, তাহলে যতক্ষণ পর্যন্ত না তাদের ঘুষের মাল এবং ঘুষের বিনিময়ে অর্জিত সম্পদ এর মালিকের কাছে প্রত্যর্পণ করবে এবং তারা না করলে তাদের অপরাধ মার্জিত হবে না।

পবিত্র কোরআনে আল্লাহতায়ালা জানান, বান্দার হক নষ্ট করলে বান্দার কাছেই ক্ষমা চাইতে হবে, নতুবা হক পাই পাই করে বুঝিয়ে দিতে হবে। আল্লাহতায়ালা কেবল তার নির্দেশিত ইবাদত-বন্দেগিতে কেউ যদি গাফেল হয়, সেজন্য বান্দা কায়মনে ক্ষমা চাইলে আল্লাহ তাকে ক্ষমা করে দিতে পারেন। পবিত্র হাদিসে সুস্পষ্টভাবে পরকালীন জীবনে ঘুষ লেনদেনকারী উভয়কে দোজখের আগুনে জ্বলতে হবে বলা হয়েছে। সুতরাং আল্লাহ ও পরকালে ভয় রাখুন; ঘুষ লেনদেন, দুর্নীতি ও চাঁদাবাজি থেকে মহান আল্লাহর দরবারে সেজদায় পড়ে ক্ষমাভিক্ষা চান ও তওবা করুন।

 

লেখক : ইসলামী চিন্তাবিদ

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads