• শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫
ads

ধর্ম

সুন্দর মৃত্যুর প্রত্যাশা

  • মোহাম্মদ মুহিব্বুল্লাহ
  • প্রকাশিত ১৭ মার্চ ২০১৯

প্রত্যেকেই শুভ পরিণাম প্রত্যাশা করে। একজন মুমিনের পরম প্রত্যাশিত বস্তু হলো ইমানের সঙ্গে মৃত্যুর সৌভাগ্য লাভ করা।

শায়খ আলবানি (রহ.) তাঁর ‘আহকামুল জানায়েজ’ নামক গ্রন্থে কোরআন ও হাদিসের আলোকে মানুষের শুভ পরিণাম ও পুণ্যময় মৃত্যুর ১৯ আলামত উল্লেখ করেছেন।

সংক্ষেপে এখানে তা তুলে ধরা হলো—

এক, কালিমায়ে শাহাদাত পাঠ করে মৃত্যুবরণ করা; দুই, মৃত্যুর পর কপাল থেকে ঘাম বের হওয়া; তিন, পবিত্র জুমার রাত বা দিনে মৃত্যুবরণ করা; চার, যুদ্ধের ময়দানে শাহাদাত বরণ করা; পাঁচ, আল্লাহর পথে গাজি হয়ে মৃত্যুবরণ করা; ছয়, কোনো মহামারিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা; সাত, পেটের পীড়ায় মৃত্যুবরণ করা; আট, পানিতে ডুবে মৃত্যুবরণ করা; নয়. কোনো কিছু পতিত হওয়ায় মৃত্যুবরণ করা; দশ. সন্তান প্রসব করার সময় কোনো নারী মৃত্যুবরণ করা; এগারো, আগুনে পুড়ে মৃত্যুবরণ করা; বারো; ফুসফুস রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা; তেরো. যক্ষ্মা ও ক্ষয়কাশে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা; চৌদ্দ, ছিনতাইকারী ও লুণ্ঠনকারীর হাত থেকে বাঁচতে গিয়ে নিহত হওয়া; পনেরো, ধর্মের ব্যাপারে যেকোনো প্রতিরোধের মুখে পতিত হয়ে মৃত্যুবরণ করা; ষোলো; আত্মরক্ষার জন্য প্রতিরোধ করতে গিয়ে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা; সতেরো; আল্লাহর পথে যুদ্ধের জন্য সারিবদ্ধ হওয়া অবস্থায় মৃত্যুবরণ করা; আঠারো, কোনো নেক কাজ করা অবস্থায় মৃত্যুবরণ করা; এবং উনিশ, অত্যাচারী শাসক অন্যায়ভাবে যাকে হত্যা করেছে।

এ ছাড়া হজের ইহরাম বাঁধা অবস্থায় মৃত্যুবরণ করা। শেষ কাজ ইবাদত-বন্দেগিতে অতিবাহিত হওয়া ইত্যাদি সুন্দর মৃত্যুর নিদর্শন।

মহানবী (সা.) ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির আশায় লা-ইলাহা ইল্লাল্লাহ বলবে এবং এটাই হবে তার শেষ আমল, সে জান্নাতে প্রবেশ করবে।

যে আল্লাহর সন্তুষ্টির আশায় একদিন রোজা রাখবে এবং এটাই হবে তার শেষ আমল, সে জান্নাতে প্রবেশ করবে।

যে আল্লাহর সন্তুষ্টির আশায় সদকা করবে এবং এটাই হবে তার শেষ আমল, সে জান্নাতে প্রবেশ করবে’ (মুসনাদে আহমদ, ৫/৩৯১)। এ জন্য চেষ্টা করা চাই, যাতে দিন ও রাতের শেষ কাজ ইবাদতে অতিবাহিত হয়।

 

লেখক : ইসলামবিষয়ক চিন্তাবিদ

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads