• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৫
ads
খোদাভীতি মহৎ জীবনের প্রেরণা

খোদাভীতি মহৎ জীবনের প্রেরণা

প্রতীকী ছবি

ধর্ম

খোদাভীতি মহৎ জীবনের প্রেরণা

  • আবু রোকাইয়া
  • প্রকাশিত ২১ মার্চ ২০১৯

তাকওয়া বা খোদাভীতি এক মহৎ গুণ। তাকওয়াই পারে মানুষের জীবনের সব পাপ-পঙ্কিলতা দূর করে তাকে আল্লাহওয়ালার এক আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে। তাকওয়া আরবি শব্দ। এর আভিধানিক অর্থ হলো ভয় করা, বিরত থাকা, আত্মশুদ্ধি অর্জন করা প্রভৃতি। এ ব্যাপারে আল্লাহ পবিত্র কোরআনে ইরশাদ করেন, ‘তোমাদের মধ্যে আল্লাহর কাছে সর্বাপেক্ষা মর্যাদাবান ওই ব্যক্তি যে অধিক তাকওয়াবান অর্থাৎ খোদাভীরু। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, সম্যক অবহিত’ (হুজুরাত, আয়াত-১৩)।

এক হাদিসে বর্ণিত হয়েছে, একবার রসুল (সা.)-কে প্রশ্ন করা হলো, মানুষের মাঝে আল্লাহর কাছে সর্বাধিক সম্মানিত কোন ব্যক্তি? জবাবে তিনি বললেন, ‘মানুষের মাঝে সবচেয়ে বেশি সম্মানিত ওই ব্যক্তি যে তাদের মধ্যে সবচেয়ে বেশি তাকওয়ার অধিকারী’ (বুখারি, হাদিস নং-৪৪৩২)। তাকওয়া অবলম্বনে জোর নির্দেশ দিয়ে মহান আল্লাহতায়ালা বলেন, ‘হে ঈমানদারগণ! তোমরা তাকওয়া অবলম্বন কর এবং সত্যবাদীদের সঙ্গ অবলম্বন কর’ (তাওবা, আয়াত ১১৯)। অন্যত্র বলা হয়েছে, ‘হে ঈমানদারগণ! তোমরা আল্লাহতায়ালাকে যথাযথভাবে ভয় কর। আর মুসলমান হওয়া ছাড়া মৃত্যুবরণ করো না’ (আল ইমরান, আয়াত-১০২)।

কোরআন ও হাদিসের আলোচনা থেকে বোঝা যায়, তাকওয়া অবলম্বন করা কতটুকু আবশ্যক এবং এর মর্যাদা কত বেশি। বর্তমান সমাজে তাকওয়ার নমুনার প্রতি দৃষ্টি রাখলে প্রমাণ হয়ে যাবে আমরা কতটুকু তাকওয়ার অধিকারী, আমাদের অন্তরে আল্লাহর ভয় কী পরিমাণে আছে? বাস্তব অবস্থা হলো, সমাজের রন্ধ্রে রন্ধ্রে অক্টোপাসের মতো আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে দুর্নীতি। যার একমাত্র কারণ হলো তাকওয়াহীনতা বা আল্লাহর ভয় থেকে বিমুখতা। প্রত্যেক ব্যক্তির অন্তরে যদি তাকওয়া বা আল্লাহর ভয় ঢোকানো যায়, তাহলে ওই ব্যক্তি কখনোই দুর্নীতির কাজে অগ্রসর হবে না।

এভাবেই একজন ব্যক্তি তাকওয়ার কারণে দুর্নীতি থেকে নিজেকে বিরত রাখতে পারে। আর এভাবে মানুষ পরিণত হবে আল্লাহওয়ালা প্রদর্শিত একজন ন্যায়বান আদর্শ মানুষে। এমন মানুষেরই সহায় হন আল্লাহতায়ালা। পবিত্র কোরআনে আল্লাহতায়ালা বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ তাদের সঙ্গে আছেন যারা তাকওয়া অবলম্বন করে এবং যারা সৎকর্মশীল’ (নাহল, আয়াত ১২৮)।

 

মহান আল্লাহতায়ালা আমাদের সবাইকে তাকওয়াবান খোদাভীরু হিসেবে কবুল করে সমাজ থেকে দুর্নীতি নামক মহাব্যাধির মূলোৎপাটন করে আদর্শ সমাজ গড়ার তাওফিক দান করুন।

 

লেখক : গবেষক ও প্রাবন্ধিক

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads