• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪২৮
ইসলামে আমানতদারিতার গুরুত্ব

প্রতীকী ছবি

ধর্ম

ইসলামে আমানতদারিতার গুরুত্ব

  • প্রকাশিত ১২ জুন ২০১৯

আরবি ‘আমানত’ শব্দের অর্থ গচ্ছিত রাখা, নিরাপদ রাখা। পরিভাষায় কারো কাছে কোনো অর্থসম্পদ, বস্তুসামগ্রী গচ্ছিত রাখাকে আমানত বলা হয়। যিনি গচ্ছিত বস্তুকে বিশ্বস্ততার সঙ্গে সংরক্ষণ করেন, যথাযথভাবে হিফাজত করেন এবং মালিক চাওয়া মাত্রই কোনো টালবাহানা ছাড়া ফেরত দেন, তাকে আল-আমীন তথা বিশ্বস্ত সত্যবাদী আমানতদার বলা হয়। সর্বক্ষেত্রে আমানত রক্ষা করা একজন মুমিনের পবিত্র দায়িত্ব ও কর্তব্য। আমানতদারিতাকে আল্লাহতায়ালা মুমিনের অন্যতম গুণ হিসেবে বর্ণনা করেছেন। পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘এরা সেই লোক যারা আমানতের প্রতি লক্ষ রাখে এবং স্বীয় অঙ্গীকার হিফাজত করে।’ (সুরা আল মুমিনুন : ৮)। অন্য আয়াতে আল্লাহতায়ালা বলেন, ‘নিশ্চয় আল্লাহ তোমাদের আদেশ দিচ্ছেন যে, তোমরা যেন আমানত তার মালিককে যথাযথভাবে প্রত্যর্পণ করো।’ (সুরা নিসা : ৫৮)।

প্রিয়নবী (সা.) অসংখ্য হাদিস শরিফে আমানতদারিতার মহৎ গুণকে ঈমানের আলামত বলেছেন। হজরত আনাস (রা.) থেকে বর্ণিত- নূরনবী (সা.) বলেছেন, যার আমানতদারিতা নেই তার ঈমান নেই, আর যে ওয়াদা পালন করে না তার মধ্যে দ্বীন নেই (বায়হাক্বি)। সততা, ন্যায়পরায়ণতা, বিশ্বস্ততা ও আমানতদারিতা রক্ষা না করা, অঙ্গীকার ভঙ্গ করা, কথায় কথায় মিথ্যাচার করা ইত্যাদি গর্হিত আচরণকে মুনাফিকের নিদর্শন বলে সাব্যস্ত করা হয়েছে। হাদিস শরিফে এরশাদ হয়েছে, ‘মুনাফিকের নিদর্শন তিনটি। কথা বললে মিথ্যা বলে, ওয়াদা করলে ভঙ্গ করে, যখন তার কাছে কোনো বস্তু আমানত রাখা হয়, তা খিয়ানত করে।’ (বুখারি)। এ হাদিস শরিফ থেকে বোঝা যায়, যারা মুনাফিক প্রকৃতির লোক, তারা আমানত রক্ষা করার প্রতি যত্নশীল থাকে না। হকদারের প্রাপ্য হক তাকে প্রত্যর্পণ করে না। হয় নিজে আত্মসাৎ করে অথবা অপব্যবহারের মাধ্যমে তা নষ্ট করে।

এসব হক সম্পর্কে আমাদের অনেকের অবগতি না থাকার কারণে অথবা অমনোযোগিতা ও উদাসীনতার কারণে অনেকে আদায়ের প্রতি যথাযথ যত্নশীল থাকে না। যার ফলে আল্লাহতায়ালার নির্দেশ অমান্য করার কারণে পরকালে তো তার শাস্তির সম্মুখীন হতেই হবে, এছাড়া দুনিয়াতেও নানারকম জটিলতা ও সমস্যা, ফেতনা-ফাসাদ, অরাজকতা-অশান্তি প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে এবং হতেই থাকবে।

মুফতি এহসানুল হক

লেখক : আলেম

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads