• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২১ কার্তিক ১৪২৪
ads
সু-ধারণাও একটি ইবাদত

প্রতীকী ছবি

ধর্ম

সু-ধারণাও একটি ইবাদত

  • প্রকাশিত ২৬ জুন ২০১৯

সু-ধারণা পোষণ উন্নত চরিত্রের ভূষণ। অন্যের সম্পর্কে সু-ধারণা করাও ইবাদত। সু-ধারণা মানুষকে প্রকৃত মোমিন বান্দায় পরিণত করে। প্রত্যেক ঈমানদার মোমিনের উচিত অপর মানুষ সম্পর্কে সু-ধারণামূলক মনোভাব পোষণ করা। হজরত রাসুলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘সুন্দর ধারণা সুন্দর ইবাদতের অংশ’ (আবু দাউদ : ৪৯৯৩)। সু-ধারণার মাধ্যমে পারস্পরিক ভুল বোঝাবুঝির অবসান পুরোপুরিভাবে সম্ভব। ফলে সমাজের কলহ নিঃশেষ হয়ে সমাজের মানুষের ভ্রাতৃত্ববোধ দৃঢ় হবে।

মানুষের প্রতি কু-ধারণা ইসলামের দৃষ্টিতে বড় গুনাহ। জীবনে চলতে গিয়ে আমরা অনেক সময়ই অনুমান ও ধারণার ওপর নির্ভর করে থাকি। কিন্তু সে অনুমান যদি নিজের গণ্ডি ছাড়িয়ে অন্যের ওপর গিয়ে পড়ে এবং তা কোনো মন্দ বিষয়ে হয়ে থাকে, তখন তাকে আমরা মন্দ বা কু-ধারণা বলে থাকি। সমাজে পারস্পরিক সহাবস্থান ও সম্প্রীতি রক্ষার জন্য এ মন্দ ধারণা হুমকিস্বরূপ। কারো সঙ্গে মুক্ত মনে কিংবা ভালো ধারণা রেখে চলাফেরা করা আর তার সম্পর্কে খারাপ ধারণা পোষণ করে ওঠা-বসা করার মাঝে স্বাভাবিকভাবেই বিস্তর ফারাক রয়েছে। একজন ঈমানদার মোমিন হিসেবে অন্যান্য মহৎ গুণের পাশাপাশি যে বিষয়ে বিশেষ খেয়াল রাখতে হবে তা হলো, মানুষের প্রতি সু-ধারণা পোষণ করা।

সু-ধারণা ব্যক্তি-সমাজে কল্যাণ বয়ে আনে। দ্বীনি সম্পর্ক ও ভ্রাতৃত্ববোধ অটুট রাখে। পক্ষান্তরে কু-ধারণা সর্বত্র অকল্যাণ বয়ে আনে। মন্দ ধারণা পোষণকারী ব্যক্তি হিংসা-বিদ্বেষ, কলহের দিকে ধাবিত হয়। বিশৃঙ্খলা, অনৈক্য, ভুল বোঝাবুঝিসহ নানা অন্যায়-অসার কথাবার্তার বিস্তার ঘটায়। মন্দ ধারণার বশবর্তী হলে মানব মনে হিংসা-দ্বেষ-অসন্তোষ দানা বাঁধতে শুরু করে। কু-ধারণার মধ্য দিয়ে মানুষের ভ্রাতৃত্ববোধে চিড় ধরে। ফলে একতার বন্ধনে ফাটল ধরে। কোনো দলিল-প্রমাণ ছাড়া অনর্থক কারো সম্পর্কে খারাপ ধারণা পোষণ করাকে ইসলামে হারাম ঘোষণা করা হয়েছে।

এ সম্পর্কে আল্লাহতায়ালা এরশাদ করেছেন, ‘হে ঈমানদারগণ! তোমরা অনেক ধরনের অনুমান থেকেই বেঁচে থাকো। কেননা কিছু কিছু অনুমান গুনাহের কারণ হয়’ (সুরা হুজুরাত : ১২)। হজরত রাসুলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘তোমরা মন্দ ধারণা থেকে বেঁচে থাক। কেননা মন্দ ধারণাই হচ্ছে সবচেয়ে জঘন্য মিথ্যাচার’ (মুসলিম : ৬৭০১)।

এহসান বিন মুজাহির

লেখক : শিক্ষক ও গবেষক

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads