• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৫
ads
সেলফিমুক্ত হজে আল্লাহর সন্তুষ্টি

সংগৃহীত ছবি

ধর্ম

সেলফিমুক্ত হজে আল্লাহর সন্তুষ্টি

  • প্রকাশিত ১৯ জুলাই ২০১৯

সেলফিমুক্ত থেকে কীভাবে হজ পালন করবেন

হজযাত্রায় বিমানের জন্য অপেক্ষা করা, মক্কা বা মদিনায় পৌঁছার পর অনেকেই বিভিন্ন অঙ্গভঙ্গিতে সেলফি তোলায় ব্যস্ত হয়ে পড়েন। অনেককে দেখা যায়, কাবা শরিফ পেছনে রেখে, জমজমের পানি পানরত অবস্থায়, ইহরাম বাঁধা থেকে শুরু করে আরাফাত ময়দানে শয়তানকে পাথর নিক্ষেপের সময়, সাফা মারওয়া সাঈ, মদিনায় রাসুল (সা.)-এর রওজা মোবারকের সামনেসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে জরুরি কাজ রেখে সেলফি তোলায় ব্যস্ত হয়ে পড়েন। মনে হয় তারা যেন পর্যটক। অথচ সেখানকার সুন্দর নিদর্শনগুলো দেখে সর্বপ্রথম তাদের আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করা উচিত। মনে রাখা উচিত, আল্লাহপাক সুযোগ করে দিয়েছেন বলেই সেই পুণ্যভূমিতে যাওয়া সম্ভব হয়েছে। তা ছাড়া অপ্রয়োজনীয় সেলফি তোলা ইসলামে নিষেধ। আর পবিত্র ভূমিতে আল্লাহপাকের নিষেধ করা কাজ কোনো যুক্তিতেই গ্রহণযোগ্য হতে পারে না। সেলফি না তুলে বরং মনভরে এসব নিদর্শন দেখা উচিত। তখন মনে মনে শুকরিয়া আদায়ের পাশাপাশি আল্লাহর দরবারে কৃতকর্মের জন্য ক্ষমা চাইতে হবে। আবার যেন এই পবিত্র ভূমিতে এসে এসব নিদর্শনাবলি দেখার সুযোগ হয়— সেই প্রার্থনা করতে হবে। আমি মনে করি, আল্লাহর মেহমানদের প্রথম কাজ হলো অন্তরে আল্লাহর প্রতি ভয় জাগানো। আর এই ভয় যখন কোনো হজযাত্রীর মধ্যে আসবে, তখনই তিনি সেলফিমুক্তভাবে হজ পালন করে দেশে ফিরতে পারবেন। দ্বিতীয়ত, ইবাদতে মশগুল থাকা। আল্লাহর হুকুম আহকাম মেনে ইবাদতে মশগুল থাকা ব্যক্তি অবশ্যই সেলফিমুক্ত থেকে হজ করতে পারবেন।

মাওলানা ফরিদউদ্দিন মাসউদ

গ্রান্ড ইমাম, শোলাকিয়া ঈদগাহ ময়দান

হজে গিয়ে সেলফি তুললে ইবাদতে সমস্যা হওয়ার আশঙ্কা রয়েছে কি?

হজ আমাদের জন্য একটি শারীরিক, আর্থিক ইবাদত। ইবাদত বন্দেগি প্রদর্শন করা হলো রিয়া। হজ নামক  ইবাদতে সেলফি তুলে অন্যকে দেখানো একধরনের রিয়ার অন্তর্ভুক্ত হয়ে যায়। রিয়া সমস্ত আমল জ্বালিয়ে ধ্বংস করে দেয়। তাই রাসুল (সা.) মিকাতে পৌঁছা থেকে শুরু করে হজের যাবতীয় কার্যক্রমে নিজেকে জাহির করা, আত্মগরিমা প্রকাশ এবং লোক দেখানো থেকে বিরত থাকতে বলেছেন। তিনি হজের প্রতিটি রোকনে আল্লাহর তাসবিহ ও আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করার জন্য আমাদের শিক্ষা দিয়েছেন। রাসুল (সা.) হজে গিয়ে বলেছিলেন, ‘হে আল্লাহ! আমি এমন একটি হজ পালন করতে চাই যা কোনো দম্ভ প্রকাশ বা লোক দেখানো হবে না।’ তাই আসুন, আমরা যারা হজে যাচ্ছি আমরা নিয়ত করি— হজে গিয়ে অপ্রয়োজনীয় সেলফি তুলব না। আর যারা আগামীতে যাবেন বলে নিয়ত করেছেন, তারাও সেলফিমুক্ত হজ পালন করবেন বলে আশা করি। আল্লাহতায়ালা আমাদের হাজিদের হজ কবুল করুক আর আমরা যারা এবার যেতে পারিনি, তারা যেন জীবনে একটিবারের জন্য হলেও পবিত্র ভূমিতে হজ পালনের জন্য যেতে পারি— আল্লাহপাক যেন সেই ব্যবস্থা করে দেন। আমিন। 

মাওলানা মীর মো. হাবিবুর রহমান যুক্তিবাদী

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ওয়াজিন ও তাফসিরকারক

হজের সফরে কোন কাজ বেশি করবেন বলে আশা করছেন?

সর্বপ্রথম চেষ্টা করব যেন সেলফিমুক্তভাবে হজ করতে পারি। কারণ সেলফি তুলে সময় ব্যয় করলে অন্যের ইবাদতে ক্ষতি করা হয়; নিজেরও ইবাদতে ষোলোআনা মন বসে না। কাজেই সেলফি তোলা থেকে বিরত থেকে হজের যত কার্যক্রম রয়েছে সেগুলো পালন করব। সেলফি ও ফেসবুক থেকে বিরত থাকার পাশাপাশি অন্যদের সঙ্গে অতিরিক্ত গল্পগুজবেও সময় ব্যয় করব না। শত কষ্ট হলেও বেশি বেশি ইবাদত বন্দেগিতে সময় কাটাবো। বাসায় কিংবা বাসার পাশে মসজিদে নামাজ আদায় না করে একটু কষ্ট করে মক্কায় অবস্থানের সময় কাবা শরিফের সামনে, মদিনায় মসজিদে নববীতে নামাজ আদায় করার চেষ্টা করব। গভীর রাতে ঘুম থেকে উঠে তাহাজ্জুদ নামাজ পড়ব। অর্থ বুঝে কোরআন তেলাওয়াত করব। মনের আশা পূরণ এবং কৃতকর্মে থাকা ভুল-ভ্রান্তি মোচনের জন্য প্রভুর দরবারে ক্ষমা চাইব।

মো. সফিকুর রহমান

সহকারী অধ্যাপক, সরকারি মাদরাসা-ই-আলিয়া, ঢাকা

সেলফিমুক্তভাবে হজ পালনে এজেন্সি কর্মকর্তারা কি কোনো ভূমিকা রাখতে পারেন?

হ্যাঁ। হজ এজেন্সির কর্মকর্তারা সেলফিমুক্তভাবে হজ পালন করায় সহযোগিতা করতে পারেন। আমি আমাদের সব হজযাত্রীকে বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে সেলফি তোলার অপকারিতা বিষয়ে আলোচনা করেছি। সবাইকে সাধারণ মোবাইল নিতে বলেছি যেন মন চাইলেও সেই মোবাইল দিয়ে সেলফি তোলা বা ফেসবুকে সময় নষ্ট করার সুযোগ না মেলে। সব হজ এজেন্সির দায়িত্বে থাকা প্রতিনিধিরা এ ব্যাপারে গুরুত্বসহকারে ব্যাপকভাবে প্রচার চালালে অবশ্যই সুফল মিলবে। তাদের বোঝাতে হবে সেলফি তোলায় কোনো ফজিলত নেই। প্রয়োজনে হজযাত্রীদের কাছ থেকে এই মর্মে ওয়াদা করিয়ে নেওয়া যেতে পারে যে, আমি সেলফি তুলব না; বরং হজ পালনে আল্লাহর নৈকিট্য অর্জনের জন্য চেষ্টা চালিয়ে যাব।

মো. নুরে আলম সিদ্দিকি

পরিচালক, ইত্তেহাদ এয়ার ট্রাভেলস

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads