• মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬
ads
ইসলামী শিষ্টাচার

প্রতীকী ছবি

ধর্ম

ইসলামী শিষ্টাচার

  • প্রকাশিত ২২ জুলাই ২০১৯

আমাদের প্রিয় নবী রাসুলুল্লাহ (সা.) উম্মতের জন্য আদব তথা শিষ্টাচারের সব নিয়মই শিখিয়ে গেছেন। রাসুলুল্লাহ (সা.)-এর শেখানো শিষ্টাচার তথা আদবের মধ্যে রয়েছে চলাফেরা, খাদ্য-পানীয় গ্রহণ, পোশাক-পরিচ্ছদ, নিদ্রা, স্ত্রীর ভালোবাসা ও দাম্পত্য জীবনের আদবসহ আরো অনেক বিষয়। এমনকি তিনি টয়লেটে যাওয়ার শিষ্টাচারও শিখিয়েছেন উম্মতকে। হজরত সালমান ফারসি (রা.) বলেন, ‘মুশরিকরা আমাদের বলে, এ কেমন কথা! তোমাদের নবী তোমাদের সবকিছুই শিক্ষা দেন, এমনকি টয়লেটের নিয়মও! তিনি বললেন, ‘হ্যাঁ! তিনি আমাদের পায়খানা-প্রস্রাবের সময় কেবলামুখী অথবা কেবলাকে পেছন দিয়ে বসতে নিষেধ করেছেন। ডান হাতে ঢিলা-কুলুখ ব্যবহার, তিনটির কম পাথর ঢিলা হিসেবে ব্যবহার অথবা হাড় কিংবা গোবর দিয়ে ঢিলা ব্যবহার থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন’ (মুসলিম)।

ইসলাম সমাজের সব মানুষকে সালামের মাধ্যমে একে-অপরকে অভিবাদন জানানোর প্রতি উদ্বুদ্ধ করেছে। এর ফলে পারস্পরিক ভালোবাসা, সম্প্রীতি ও বন্ধুত্ব বৃদ্ধি পায়। রাসুলুল্লাহ (সা.) বলছেন, ‘তোমরা ততক্ষণ জান্নাতে প্রবেশ করবে না যতক্ষণ না ঈমান আনয়ন করো এবং তোমরা ততক্ষণ মুমিন হতে পারবে না যতক্ষণ না তোমরা পরস্পর পরস্পরকে ভালোবাস। আমি কি তোমাদের এমন কিছু বলে দেব না যা করলে তোমরা পরস্পরকে ভালোবাসতে পারবে? তোমরা পরস্পরের মধ্যে সালাম প্রসার করো’ (মুসলিম)। আল্লাহপাক ইরশাদ করেছেন, ‘যখন তোমরা সালাম ও অভিবাদনপ্রাপ্ত হও, তখন তোমরা তার চেয়ে শ্রেষ্ঠতর সম্ভাষণ করো অথবা একইভাবে অভিবাদন করো। নিশ্চয়ই আল্লাহ সব বিষয়ে হিসাব গ্রহণকারী’ (সুরা নিসা : ৮৬)।

ইসলাম ঘরে প্রবেশের আদব সম্পর্কে বলেছে, ‘হে ঈমানদারগণ! তোমরা নিজেদের ঘর ছাড়া অন্য কারো ঘরে অনুমতি না নিয়ে এবং তাদের সালাম না করে প্রবেশ করো না’ (সুরা নূর : ২৭)। খাওয়া-দাওয়ার আদব সম্পর্কে রাসুল (সা.) বলেছেন, ‘আল্লাহর নাম নিয়ে ডান হাতে খাও এবং নিজের সামনে থেকে খাও’ (বুখারি)।

এভাবেই রাসুল (সা.) আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে শিষ্টাচার কী হবে তা হাতেকলমে শিখিয়ে গেছেন। এসব মেনে চললে আমাদের দুনিয়ার জীবন যেমন ইমানের আলোয় আলোকিত হবে তেমনি আখেরাতেও সুন্নাহের আলোকে নবীজীর সঙ্গে সরাসরি জান্নাত নসিব হবে। আল্লাহপাক আমাদের কোরআন সুন্নাহর আলোকে জীবন পরিচালনা করার তওফিক দান করুন। আমিন।

এহছানুল হক মোজাদ্দেদ

লেখক : গবেষক ও টিভির ইসলামী উপস্থাপক

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads