• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৫
ads
ইসলাম পূর্ণাঙ্গ জীবনবিধান

প্রতীকী ছবি

ধর্ম

ইসলাম পূর্ণাঙ্গ জীবনবিধান

  • ওয়ালি উল্লাহ সিরাজ
  • প্রকাশিত ২৯ জুলাই ২০১৯

ইসলাম আল্লাহপাকের মনোনীত একমাত্র ‘দীন’, যা একটি পূর্ণাঙ্গ ও পরিপূর্ণ জীবনব্যবস্থা। দোলনা থেকে কবর পর্যন্ত এ ব্যবস্থার আলোকে একজন মুসলমানকে জীবনযাপন করতে হয়। ইসলামে রয়েছে সুষ্ঠু সমাজ, রাষ্ট্র ও অর্থ ব্যবস্থা। আরো আছে জাতীয় ও আন্তর্জাতিক নীতিমালা। মানব চরিত্রের উৎকর্ষ সাধন, ন্যায়নীতি ও সুবিচারভিত্তিক শান্তি-শৃঙ্খলাপূর্ণ গতিশীল সুন্দর সমাজ গঠন ও সংরক্ষণে ইসলামের কোনো বিকল্প নেই, হতে পারে না। পবিত্র কোরআনে আল্লাহপাক ইরশাদ করেছেন, ‘ইসলামই আল্লাহর একমাত্র মনোনীত দীন।’ (সুরা : আল ইমরান, আয়াত : ১৯)। অন্য একটি আয়াতে আরো ইরশাদ হয়েছে, ‘কেউ ইসলাম ব্যতীত অন্য কোনো দীন গ্রহণ করতে চাইলে তা কখনো কবুল করা হবে না।’ (সুরা : আল ইমরান, আয়াত : ৮৫)।

হাদিস শরিফে ইসলামের একটি সংজ্ঞা ও পরিচিতি সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। রসুলুল্লাহ্ (সা.) ইরশাদ করেছেন, ‘ইসলাম হলো- আল্লাহ ব্যতীত কোনো ইলাহ নেই এবং  মোহাম্মদ (সা.) আল্লাহর রাসুল বলে সাক্ষ্য দেওয়া, সালাত আদায় করা, জাকাত প্রদান করা, রমজানের রোজা পালন করা এবং সামর্থ্য থাকলে বায়তুল্লাহ শরিফে গিয়ে হজ আদায় করা।’ (বুখারি ও মুসলিম)।

বস্তুত ইসলামই সব নবী-রসুলের অভিন্ন ধর্ম। হজরত আদম (আ.) থেকে শুরু করে শেষ নবী হজরত মোহাম্মদ (সা.) পর্যন্ত আগমনকারী সব নবী-রসুলরাই মানুষকে ইসলামের দিকেই আহ্বান করেছেন এবং এরই ভিত্তিতে নিজ নিজ উম্মতকে গড়ে তুলেছেন। হজরত ইব্রাহিম (আ.)-ই সর্বপ্রথম নিজ ধর্মের নাম ইসলাম এবং তার উম্মতকে ‘উম্মাতে’ মুসলিম বলে অভিহিত করেছেন। পবিত্র কোরআনে বিষয়টিকে আল্লাহপাক তুলে ধরেছেন, ‘হে আমার প্রতিপালক! আমাদের উভয়কে মুসলিম তথা তোমার অনুগত বানাও এবং আমাদের বংশধর হতেও এক উম্মতে মুসলিমা অর্থাৎ তোমার এক অনুগত উম্মত বানাও।’ (সুরা : বাকারা, আয়াত : ১২৮)। হজরত ইব্রাহিম (আ.) তার সন্তানদের প্রতি অসিয়ত করে বলেন, ‘তোমরা মুসলিম না হয়ে মৃত্যুবরণ করো না।’ (সুরা : বাকারা, আয়াত : ১৩২)।

ইসলাম ধর্মের মর্ম হলো, আল্লাহর পরিপূর্ণ আনুগত্য করা। আর প্রত্যেক পয়গম্বরই যেহেতু আল্লাহর পূর্ণ অনুগত থাকার সঙ্গে সঙ্গে উম্মতকেও এর দিকে দাওয়াত দিয়েছেন, তাই সব নবীর দীনই ইসলাম। কিন্তু প্রত্যেকের শরিয়ত ছিল ভিন্ন ভিন্ন। আল কোরআনে ইরশাদ করা হয়েছে, ‘আমি তোমাদের প্রত্যেকের জন্য শরিয়ত ও স্পষ্ট পথ নির্ধারণ করেছি।’ (সুরা : মায়িদা, আয়াত : ৫:৪৮)।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads