• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬
ads
বিয়ে সম্পর্কে শরিয়তের হুকুম

প্রতীকী ছবি

ধর্ম

বিয়ে সম্পর্কে শরিয়তের হুকুম

  • আবু রোকাইয়া
  • প্রকাশিত ২৮ অক্টোবর ২০১৯

বিয়ের হুকুম নির্ভর করে ব্যক্তির শারীরিক, মানসিক ও আর্থিক অবস্থার ওপর। তাই বিয়ের হুকুম সবার ক্ষেত্রে একই রকম নয়; বরং বিয়ে-শাদি ব্যক্তিভেদে ফরজ, ওয়াজিব, সুন্নাতে মুয়াক্কাদা, হারাম, মাকরূহ ও মুবাহ বলে বিবেচিত।

ফরজ : বিয়ে করা ফরজ হয় চার শর্তে— যদি কেউ বিয়ে না করলে ব্যভিচারে লিপ্ত হবে বলে নিশ্চিত আশঙ্কা থাকে; ব্যভিচার থেকে বাঁচার জন্য রোজা রাখতেও সে অক্ষম; বাদী গ্রহণেরও সুযোগ নেই; এবং সে বৈধ পন্থায় স্ত্রীর মোহর ও ভরণ-পোষণ করতেও সক্ষম, এমন ব্যক্তির জন্য বিয়ে ফরজ।

ওয়াজিব : বিয়ের প্রতি প্রবল আকর্ষণ আছে, ব্যভিচারে আক্রান্ত হওয়ারও ভয় আছে কিন্তু ব্যভিচারে পড়েই যাবে এমন বিশ্বাস নেই; অধিকন্তু হালাল অর্থে স্ত্রীর মোহর ও ভরণ-পোষণ করতে সক্ষম, এমন ব্যক্তির জন্য বিয়ে ওয়াজিব।

সুন্নতে মুয়াক্কাদা : বিয়ের প্রতি আকর্ষণ আছে, তবে এ কারণে ব্যভিচারে লিপ্ত হওয়ার আশঙ্কা নেই এমন ব্যক্তির জন্য বিয়ে সুন্নাতে মুয়াক্কাদা।

হারাম : যদি ইয়াকিন ও বদ্ধমূল বিশ্বাস থাকে যে, বিয়ে করলে তাকে অন্যায়ভাবে অন্যের প্রতি জুলুম ও নিপীড়ন করে জীবিকা নির্বাহ করতে হবে, তাহলে এক্ষেত্রে বিয়ে করা হারাম।

মাকরূহ : যদি বিয়ের কারণে অন্যের প্রতি জুলুম অত্যাচার করবে বলে ভয় হয় তাহলে বিয়ে করা মাকরূহে তাহরিমি।

মুবাহ : বিয়ের প্রতি ঝোঁক আছে, তবে না করলে ব্যভিচারী হয়ে পড়বে এমন আশঙ্কা নেই, এটাই মুবাহ। এক্ষেত্রে যদি নিজেকে পাপমুক্ত রাখা কিংবা মানব বংশ বৃদ্ধির নিয়ত করে, তাহলে বিয়ে করা সুন্নত বলে বিবেচিত হবে।

হাদিসে এসেছে, হজরত আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, এক ব্যক্তি রাসুলুল্লাহ (সা.)-এর কাছে এসে বলল, আমি একজন আনসারী মেয়েকে বিয়ে করতে চাচ্ছি। রাসুলুল্লাহ (সা.) বললেন : মেয়েটিকে দেখে নাও। আনসারিদের চোখে আবার সমস্যা থাকে। আলোচ্য হাদিসে রাসুলুল্লাহ (সা.) পাত্রী নির্বাচনের আগে তাকে দেখে নেওয়ার পরামর্শ দিচ্ছেন, যেন পরে সমস্যা না হয়। আবু হুরায়রা (রা.) বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন : সাধারণত চারটি বৈশিষ্ট্যের কারণে কোনো মেয়েকে বিয়ে করা হয়। তার সম্পদ, তার বংশমর্যাদা, তার সৌন্দর্য ও তার দ্বীনদারী! তবে তোমরা ধর্মপরায়ণতাকেই অগ্রাধিকার দেবে।

 

লেখক : প্রাবন্ধিক ও গবেষক

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads