• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
ads
অহংকারী জান্নাতে প্রবেশ করবে না

প্রতীকী ছবি

ধর্ম

অহংকারী জান্নাতে প্রবেশ করবে না

  • প্রকাশিত ০২ নভেম্বর ২০১৯

মহান আল্লাহতায়ালা মানুষকে পৃথিবীতে প্রেরণ করেছেন একমাত্র তাঁর ইবাদতের জন্য। আর মানুষের জীবন সুচারুরূপে চলার জন্য সৃষ্টি করেছেন পৃথিবী, আকাশ, বাতাস, বৃক্ষ-তরু, গ্রহ-নক্ষত্র, চাঁদ-সূর্য, সাগর-নদী, পাহাড়-পর্বত, পশু-পাখিসহ যাবতীয় নেয়ামতরাজি।

তবুও মানুষ শয়তানের ধোঁকায় পড়ে তার সৃষ্টিকর্তা মহান আল্লাহতায়ালাকে ভুলে নিজের অর্জিত যোগ্যতা ভেবে বিভ্রান্ত হয়। অথচ মহান আল্লাহতায়ালা এসব পছন্দ করেন না। পবিত্র কোরআনে আল্লাহতায়ালা বলেন, ‘তুমি অহংকারবশত মানুষকে অবজ্ঞা করো না এবং পৃথিবীতে গর্বভরে পদচারণ করো না। নিশ্চয়ই আল্লাহ কোনো দাম্ভিক অহংকারীকে পছন্দ করেন না।’ (সুরা লোকমান : ১৮)।

অহংকার এমন একটি কাজ, যে কাজের ফল অত্যন্ত কষ্টদায়ক। যার জ্বলন্ত প্রমাণ মানবজাতির চির শত্রু শয়তান। যে শয়তানকে অহংকারের কারণে মহান আল্লাহতায়ালা জান্নাত থেকে বের করে দিয়েছেন। মহান আল্লাহতায়ালা পবিত্র  কোরআনে বলেন, ‘আমি যখন নির্দেশ দিয়েছি, তখন তোকে কীসে সেজদা করতে বারণ করল?

সে বলল : আমি তার চেয়ে শ্রেষ্ঠ। আপনি আমাকে আগুন দ্বারা সৃষ্টি করেছেন এবং তাকে সৃষ্টি করেছেন মাটির দ্বারা। বললেন, তুই এখান থেকে যা। এখানে অহংকার করার কোনো অধিকার তোর নেই। অতএব তুই বের হয়ে যা। তুই হীনতমদের অন্তর্ভুক্ত।’ (সুরা আল আ’রাফ : ১২, ১৩)।

অহংকার সম্পর্কে বহু হাদিস রয়েছে। তন্মধ্যে হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) হতে বর্ণিত- তিনি বলেন হজরত (রা.) বলেছেন, ‘যে ব্যক্তির অন্তরে একটি সরিষার দানা পরিমাণ ঈমান রয়েছে, সে জাহান্নামে প্রবেশ করবে এবং যে ব্যক্তির অন্তরে একটি সরিষার দানা পরিমাণ অহংকার রয়েছে, সে জান্নাতে প্রবেশ করতে পারবে না।’ (সহিহ মুসলিম)।

অন্য এক হাদিসে হজরত আবু সাঈদ খুদরি (রা.) ও হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত- তাঁরা বলেন হজরত রসুলুল্লাহ (সা.) বলেন, ‘আল্লাহতায়ালা বলেছেন, সম্মান হচ্ছে আল্লাহর পরনের কাপড়; আর অহংকার হচ্ছে আল্লাহর চাদর। যে ব্যক্তি এটা নিয়ে আমার সাথে টানাটানি করে আমি তাকে শাস্তি দিই।’ (সহিহ মুসলিম)।

তাই আসুন, গর্ব, অহংকার ও দাম্ভিকতা থেকে নিজে বাঁচি এবং অন্যকে বেঁচে থাকার জন্য পরামর্শদান করি। মহান আল্লাহ আমাদেরকে তাওফিক দান করুন। আমিন।

লেখক :মুস্তাকিম আল মুনতাজ

শিক্ষক ও আলেম

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads