• রবিবার, ৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬
ads
ইসলামী শিক্ষার প্রকারভেদ

সংগৃহীত ছবি

ধর্ম

ইসলামী শিক্ষার প্রকারভেদ

  • আবু রোকাইয়া
  • প্রকাশিত ১৫ মার্চ ২০২০

ইলম তলব করা বা জ্ঞান অন্বেষণ করা প্রত্যেক মুসলমানের ওপর ফরজ হলেও সব ইলম অর্জন কিন্তু একপর্যায়ের ফরজ নয়। বরং এর বিভিন্ন পর্যায় রয়েছে। সে হিসেবে ইলম তিন পর্যায়ের।

ফরজে আইন : দ্বীনি সম্পর্কীয় অত্যাবশ্যকীয় বিষয়াদির ইলম হাসিল করা ফরজে আইন, যা প্রত্যেক মুসলমানের ওপর ফরজ। ঈমানে মুফাস্সালে এসব বিষয়ের উল্লেখ রয়েছে। আমি ঈমান আনলাম আল্লাহর প্রতি; তাঁর ফেরেশতাগণের প্রতি; তাঁর কিতাবসমূহের ওপর; তাঁর রাসুলগণের প্রতি; আখিরাতের প্রতি; তকদিরের ভালোমন্দ আল্লাহর পক্ষ থেকে হয়, এর প্রতি; মৃত্যুর পর পুনরুত্থানের প্রতি। পবিত্র কোরআনের সুরা ফাতিহা ও সুরা বাকারার শেষ রুকুতে এবং অন্যান্য সুরায় এই বিশ্বাসসমূহের বিস্তারিত বর্ণনা হয়েছে। উপরিউক্ত বিষয়গুলোর ইলম হাসিল করা ফরজে আইন। অনুরূপ পাকি না-পাকির আহকাম ও মাসায়েল, নামাজ-রোজাসহ অন্যান্য ফরজ-ওয়াজিব ইবাদত এবং হারাম ও মাকরূহ বিষয়সমূহ সম্পর্কে ইলম হাসিল করা ফরজে আইন। হজ যার ওপর ফরজ তার জন্য হজের মাসআলা জানা, বেচাকেনা, ব্যবসা-বাণিজ্য ও শিল্পকারখানায় নিয়োজিত ব্যক্তি তার সংশ্লিষ্ট বিষয়ের জ্ঞান অর্জন করা এবং বিবাহশাদির উদ্যোগ গ্রহণকারীর জন্য বিবাহ ও তালাক-সংক্রান্ত জ্ঞান অর্জন করা ফরজে আইন। কাজী সানাউল্লাহ পানিপথী (রা.) তাঁর বিখ্যাত ‘তাফসিরে মাযহারি’ গ্রন্থে উল্লেখ করেন, করণীয় ও বর্জনীয় বাতেনি আমলসমূহ যেগুলোর জ্ঞানকে ‘ইলমে তাসাওউফ’ বলা হয়ে থাকে, সে সম্পর্কে জ্ঞান অর্জন করাও প্রত্যেকের জন্য ফরজে আইন।

ফরজে কিফায়া : মুফতি মুহাম্মদ শফী (রা.)-এর ‘তাফসিরে মা’আরিফুল কুরআন’ গ্রন্থে ফরজে কিফায়া ইলমের বর্ণনা দিয়েছেন এভাবে, গোটা কোরআনের সম্পূর্ণ অর্থ জানা এবং কোরআনে বর্ণিত সব বিষয়াদি অনুধাবন করা, সমুদয় হাদিসের মর্ম উপলব্ধি করা, হাদিসশাস্ত্রের ব্যুৎপত্তি অর্জন এবং কোরআন ও হাদিসের আলোকে গৃহীত বিধানাবলির জ্ঞান লাভ করা এত ব্যাপক ও গুরুত্বপূর্ণ কাজ যে, গোটা জীবন ব্যয় করেও এতে পূর্ণ জ্ঞান লাভ করা অত্যন্ত দুরূহ ব্যাপার। তাই ইসলামী শরিআতে একে ফরজে কিফায়া বলে গণ্য করা হয়েছে।

নফল ইলম : নফল শব্দের অর্থ হচ্ছে অতিরিক্ত। শরিয়তের দৃষ্টিতে ফরজ, ওয়াজিব বা অত্যাবশ্যক পর্যায়ের নয়, অথচ এর বিনিময়ে সাওয়াব লাভ হয়, এগুলোর ইলম হাসিল করা নফল।

লেখক : প্রাবন্ধিক ও গবেষক

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads